জয়পুরহাটে বর্তমানে কোয়ারেন্টাইনে ১০৬৭ জন, মোট আক্রান্ত ২৮ জন

193

জয়পুরহাট, ২৯ এপ্রিল, ২০২০ (বাসস) : জয়পুরহাটের সিভিল সার্জন ডা. সেলিম মিঞা গতকাল মঙ্গলবার রাত ১১টায় বাসসকে জানান, ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে আসা আরো ৯ জনের শরীরে নতুন করে করোনাভাইরাসের পজেটিভ রিপোর্ট পাওয়া গেছে। এই নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ২৮ জনে।
তিনি আরো জানান, জেলায় বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ১ হাজার ৬৭ জন। করোনা প্রাদূর্ভাবের পর থেকে হোম কোয়ারেন্টাইন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয় ১ হাজার ৭৬০ জনের। কোয়ারেন্টাইনে অবস্থানের মেয়াদ শেষ হওয়ায় মুক্ত ঘোষণা করা হয়েছে ৬৯৩ জনকে।
এদিকে জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, জেলায় করোনা সন্দেহে এখন পর্যন্ত স্বাস্থ্য বিভাগ ১ হাজার ১৪২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বিভিন্ন ল্যাবে পাঠায়। তার মধ্যে মঙ্গলবার পর্যন্ত ৭৩৭ জনের পরীক্ষার ফলাফল পাওয়া যায়। এর মধ্যে মোট ২৮ জনের শরীরে করোনাভাইরাস পজেটিভ পাওয়া গেছে। এ পর্যন্ত সংগৃহীত নমুনাগুলোর মধ্যে বাতিল করা হয়েছে ৫টি এবং আরো ৪০৫ জনের নমুনার ফলাফল আসা বাকি আছে। জেলায় করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য সরকারি ৪ টি চিকিৎসা কেন্দ্রে মোট ২৪০টি বেড প্রস্তুত করা হয়েছে। করোনা আক্রান্তদের চিকিৎসা সেবার জন্য জেলায় ১৪ জন ডাক্তার এবং ১৪ জন নার্স পর্যায়ক্রমে দায়িত্ব পালন করছেন। জেলায় চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ অন্যান্য স্বাস্থ্য সহকারিদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) মজুদ রয়েছে ২৬৭১ সেট এবং বিতরণ করা হয়েছে ২২৭৩ সেট।
জেলা সিভিল সার্জন অফিসের কন্ট্রোল রুম সূত্রে হাল নাগাদ তথ্যে জানা যায়, করোনাভারাইরাস সনাক্ত ব্যক্তিরা সবাই ঢাকা ও নারায়নগঞ্জ থেকে আগত এ জেলার কালাই উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা। গ্রামে আসার পর তাদের সবাইকে হোম কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করে স্থানীয় প্রশাসন। করোনাভাইরাসে আক্রান্ত কিনা জানতে স্বাস্থ্য বিভাগ তাদের নমুনা সংগ্রহ করে ঢাকার রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে(আইইডিসিআর) পাঠায়। এরপর গতকাল মঙ্গলবার রাতে ঢাকা থেকে জেলায় ১৮০ জনের রিপোর্ট আসলে সেখানে কালাই উপজেলার ৯ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। রাতেই তাদের গোপিনাথপুর হেলথ এন্ড টেকনোলজি ইন্সটিটিউটের আইসোলেশনে নেওয়া হয়েছে। এ নিয়ে জেলায় করোনাভাইরাসে মোট আক্রান্ত হলো ২৮ জন। জয়পুরহাটে করোনা আক্রান্ত ব্যক্তিদের বয়স ১৪ থেকে ৪০ বছরের মধ্যে বলে জানা গেছে।