বাসস দেশ-৪ : শিক্ষাবিদ প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক

119

বাসস দেশ-৪
তথ্যমন্ত্রী-শোক
শিক্ষাবিদ প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক
ঢাকা, ২৮ এপ্রিল, ২০২০ (বাসস) : তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ দেশের শীর্ষস্থানীয় প্রকৌশলী, জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ।
সোমবার গভীর রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে এই সর্বজনশ্রদ্ধেয় প্রতিভাবান মানুষটি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
মন্ত্রী আজ তার শোকবার্তায় এই বরেণ্য অধ্যাপকের কর্মময় জীবনের কথা স্মরণ করে বলেন, জীবনভর নানা ক্ষেত্রে অবদানের জন্য অসংখ্য পুরস্কার ও সম্মাননার অধিকারী জামিলুর রেজা চৌধুরী দেশের বিজ্ঞান ও প্রযুক্তি খাতে অবদানের জন্য ২০১৭ সালে একুশে পদক লাভ করেন।
২০১৮ সালে তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করা হয়। ওই বছরই জাপান সরকার তাকে সম্মানসূচক ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ খেতাবে ভূষিত করে।
ড. হাছান মাহমুদ বলেন, ইংল্যান্ডের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি পাওয়া একমাত্র বাংলাদেশি এই অধ্যাপক ১৯৯৬ সালের নির্বাচনের আগে তিন মাসের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন, যা ভুলবার নয়।
দেশের ইমারত বিধিমালা প্রণয়নে এবং বঙ্গবন্ধু সেতু, নির্মীয়মান পদ্মাসেতু উভয় ক্ষেত্রেই আন্তর্জাতিক পরামর্শক দলের প্রধান হিসেবে কাজ করেছেন সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিশেষজ্ঞ ড. জামিলুর রেজা, উল্লেখ করেন তথ্যমন্ত্রী।
তিনি প্রয়াতের স্ত্রী সেলিনা চৌধুরী, মেয়ে কারিশমা ফারহিন চৌধুরী, ছেলে কাশিফ রেজা চৌধুরীসহ পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। একইসঙ্গে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ।
বাসস/সবি/কেসি/১২২৫/আরজি