বাসস বিদেশ-৪ : ফ্রান্সে করোনা ভাইরাসে নতুন করে মৃতের সংখ্যার বড় ধরণের হ্রাস

130

বাসস বিদেশ-৪
ভাইরাস-ফ্রান্স-মৃত্যু
ফ্রান্সে করোনা ভাইরাসে নতুন করে মৃতের সংখ্যার বড় ধরণের হ্রাস
প্যারিস, ২৭ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক): ফ্রান্স জানিয়েছে, দেশটিতে রোববার করোনা ভাইরাসে মৃতের সংখ্যা অনেক হ্রাস পেয়েছে। দেশটিতে গত ২৪ ঘন্টায় মহামারি কোভিড-১৯ ভাইরাসে নতুন করে ২৪২ জন প্রাণ হারিয়েছে। মৃতের এ সংখ্যা আগের দিনের তুলনায় এক তৃতীয়াংশেরও বেশি কম। খবর এএফপি’র।
ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানান, মার্চে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে মোট ২২ হাজার ৮৫৬ জনে দাঁড়ালো।
তারা আরো জানায়, বিগত পাঁচ সপ্তাহের মধ্যে প্রতিদিনের হিসাবে ফ্রান্সের বিভিন্ন হাসপাতালে মৃত্যুর এ সংখ্যা ছিল সবচেয়ে কম। এদিন হাসপাতালে করোনায় ১৫২ জনের মৃত্যু হয়। এদিকে বিভিন্ন বৃদ্ধনিবাস ও নার্সিং হোমে ৯০ জন মারা গেছে।
আইসিইউতে কোভিড-১৯ ভাইরাসে প্রাণ হারানো রোগীর সংখ্যা সামান্য কমে ৪,৬৮২ জনে দাঁড়িয়েছে।
তবে, কর্মকর্তারা জানান, অন্যান্য জটিলতায় ভোগা গুরুতর রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তারা উদ্বিগ্ন।
রোববার ফ্রান্সের আইসিইউ’তে ৭,৫৫৩ জনের বেশি রোগী ভর্তি ছিল। মহামারি ছড়িয়ে পড়ার আগে দেশটির মোট সÿমতার চেয়ে এ সংখ্যা ৫০ শতাংশের বেশি।
ফ্রান্সের বিভিন্ন হাসপাতালে ২৮,২১৭ জনকে করোনা ভাইরাসের চিকিৎসা দেয়া হচ্ছে।
দেশটির স্বাস্থ্য ব্যবস্থা বর্তমানে চাপের মুখে থাকায় প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ মঙ্গলবার পার্লামেন্টে লকডাউন পরিসমাপ্তির ব্যাপারে তার কৌশল ঘোষণা দেয়ার কথা রয়েছে।
মন্ত্রীরা ১১ মে থেকে ‘নিয়ন্ত্রিত অগ্রগতির’ ধারার ÿেত্রে দেশের ৮ সপ্তাহের লকডাউন পর্যায়ক্রমে তুলে নেয়া শুরু করার জন্য ১৭টি অগ্রাধিকার নির্ধারণ করেছে।
বাসস/এমএজেড/১৩০৫/আরজি