বাসস বিদেশ-৬ : ইয়েমেনের দক্ষিণে বিচ্ছিন্নতাবাদীদের স্ব-শাসনের ঘোষণা

154

বাসস বিদেশ-৬
ইয়েমেন-বিচ্ছিন্নতাবাদী
ইয়েমেনের দক্ষিণে বিচ্ছিন্নতাবাদীদের স্ব-শাসনের ঘোষণা
দুবাই, ২৬ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : ইয়েমেনের বিচ্ছিন্নতাবাদীরা রোববার দেশটির দক্ষিণাঞ্চলে স্ব-শাসনের ঘোষণা দিয়েছে।
সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল (এসটিসি) সরকারের বিরুদ্ধে দায়িত্ব পালনে ব্যর্থতা এবং দক্ষিণের বিষয়ে ষড়যন্ত্রের অভিযোগ এনে মধ্যরাত থেকে স্ব-শাসন কার্যকরের ঘোষণা দেয়।
বিচ্ছিন্নতাবাদীদের এক বিবৃতিতে বলা হয়, এসটিসি দক্ষিণে স্ব-শাসনের ঘোষণা দিয়েছে। ২৫ এপ্রিল শনিবার মধ্যরাত থেকে এটি কার্যকর হয়েছে। কাউন্সিলের প্রেসিডেন্টের নির্ধারিত কাজের তালিকা ধরে স্ব-শাসিত কমিটি তাদের কাজ শুরু করবে।
দীর্ঘদিন ধরে স্বাধীনতা চাওয়া দক্ষিণাঞ্চলের এ বিচ্ছিন্নতাবাদীরা গত নভেম্বর মাসে রিয়াদে ক্ষমতা ভাগাভাগির একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। কিন্তু দক্ষিণাঞ্চলীয় সকল প্রতিনিধির সমন্বয়ে একটি নতুন কেবিনেট গঠন ও সামরিক বাহিনীর পুনর্গঠনের মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে বেঁধে দেয়া সময়সীমার মধ্যে উদ্যোগ নিতে ব্যর্থ হওয়ায় চুক্তিটি দ্রুতই অকার্যকর হয়ে পড়ে।
এদিকে দেশটিতে গত পাঁচ বছর ধরে চলা ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের সাথে সরকারের সংষর্ষে হাজার হাজার লোক প্রাণ হারিয়েছে। স্ব-শাসনের নতুন এ ঘোষণা সংকটকে আরো তীব্র করবে বলেই আশংকা করা হচ্ছে।
এছাড়া চলতি মাসের প্রথমদিকে দক্ষিণাঞ্চলীয় সরকার সমর্থিত হাদরামাত প্রদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এখন ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশংকা করা হচ্ছে।
চলতি মাসে আকস্মিক বন্যায় অন্তত ২১ জনের প্রাণহানি হয়েছে। বন্যায় এডেনের রাস্তাঘাট পানিতে ডুবে গেছে এবং বাড়িঘর ধ্বংস হয়েছে।
বাসস/জুনা/১২৩০/আরজি