বাসস বিদেশ-৫ : করোনা ভাইরাসে বিশ্বে মোট ২ লাখ ৭৩৬ জনের মৃত্যু

156

বাসস বিদেশ-৫
ভাইরাস-বিশ্ব-পরিস্থিতি
করোনা ভাইরাসে বিশ্বে মোট ২ লাখ ৭৩৬ জনের মৃত্যু
প্যারিস, ২৬ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : চীনে গত ডিসেম্বরে করোনা ভাইরাস ছড়িয়ে পরার পরে এই মহামারিতে এ পর্যন্ত ২ লাখ ৭৩৬ জনের মৃত্যু হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে নেয়া বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্র থেকে প্রাপ্ত হিসেব সমন্বিত করে শনিবার গ্রীনিচ মান সময় ১৯০০টায় এএফপি এই মোট মৃত্যুর সংখ্যা জানায়।
এতে বলা হয়, ১৯৩ টি দেশ ও ভূখন্ডে মোট করোনায় আক্রান্ত হয়েছেন, ২৮ লাখ ৬৪ হাজার ৭০ জন। এদের মধ্যে ৭ লাখ ৭২ হাজার ৯০০ জন করোনামুক্ত হয়েছে।
শুক্রবার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় বিশ্বব্যাপী নতুন করে মোট ৬ হাজার ৮১৩ জনের মৃত্যু হয়েছে, এ সময়ে আক্রান্ত হয়েছে ৯৩ হাজার ৩২০ জন। সবচেয়ে ক্ষতিগ্রস্থ যুক্তরাষ্ট্রে এ সময় ২ হাজার ৭১০ জনের মৃত্যু হয়েছে। বৃটেনে ৮১৩ এবং ইতালিতে ৪১৫ জনের মৃত্যু হয়েছে।
যুক্তরাষ্ট্রে মোট ৫৩ হাজার ৭০ জনের মৃত্যু এবং ৯ লাখ ২৪ হাজার ৮৬৫ জন আক্রান্ত হয়েছে।
ইতালিতে মোট মৃত্যু ২৬ হাজার ৩৮৪ জন, আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৫ হাজার ৩৫১ জন, এর পরেই স্পেনে মৃত্যু মৃত্যু ২২ হাজার ৯০২ জন ,আক্রান্ত ২ লাখ ২৩ হাজার ৭৫৯ জন; ফ্রান্সে মৃত্যু ২২ হাজার ৬১৪ জন ,আক্রান্ত ১ লাখ ৬১ হাজার ৪৮৮জন; বৃটেনে মৃত্যু ২০ হাজার ৩১৯ জন, আক্রান্ত ১ লাখ ৪৮ হাজার ৩৭৭ জন।
হংকং ও ম্যাকাও বাদে চীনে মোট ৪ হাজার ৬৩২ জনের মৃত্যুর ঘোষণা দেয়া হয়েছে, আক্রান্ত ৮২ হাজার ৮১৬ জন।
ইউরোপে মোট মৃত্যুর সংখ্যা ১ লাখ ২২ হাজার ১৭১ জন, আক্রান্ত ১৩ লাখ ৬০ হাজার ৩১৪ জন; যুক্তরাষ্ট্র ও কানাডায় মোট মৃত্যু ৫৫ হাজার ৫৮৬ জন, আক্রান্ত ৯ লাখ ৬৯ হাজার ৮৯৬ জন; এশিয়ায় ৭ হাজার ৮৫৪ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ১ লাখ ৯৫ হাজার ১০২ জন; লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলোতে ৭ হাজার ৪৩৪ জনের মৃত্যু, আক্রান্ত ১ লাখ ৫০ হাজার ১৬২ জন; আফ্রিকায় ১ হাজার ৩৬১ মৃত্যু এবং ২৯ হাজার ৯৮১ আক্রান্ত; মধ্যপ্রাচ্যে ৬ হাজার ২২৫ জনের মৃত্যু, আক্রান্ত ১ লাখ ৫০ হাজার ৬২৫ জন; ওশেনিয়া অঞ্চলে ১০৫ জনের মৃত্যু এবং ৭ হাজার ৯৯১ জন আক্রান্ত হয়েছে।
বাসস/এএফপি/অনু-এমএবি/১২২০/আরজি