সিলেটে ৪৭ শতাংশ বোরো ধান কাটা হয়েছে, ব্যস্ত কৃষকরা

291

সিলেট, ২৫ এপ্রিল, ২০২০ (বাসস) : সিলেটে পুরোদমে বোরো ধান কাটা চলছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত সিলেট অঞ্চলে ৪৭ দশমিক ৫ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে।
সিলেটে বোরো মৌসুমে চার লাখ ৭৪ হাজার ১৯২ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। এর মধ্যে কেবল হাওর অঞ্চলে দুই লাখ ৬৯ হাজার ২৮৯ হেক্টর জমিতে আবাদ হয়েছে।
এদিকে, বৃষ্টি ও উজানের ঢলে সিলেট অঞ্চলে বন্যার আশঙ্কায় ধান দ্রুত কাটার পরামর্শ দিচ্ছে পানি উন্নয়ন বোর্ড। এ জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৭৫ থেকে ৮০ ভাগ ধান পাকার পরপরই কেটে নেওয়ার জন্য কৃষকদের পরামর্শ দিচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মজুমদার মো. ইলিয়াস বাসসকে বলেন, ২০১৬ সালে অকাল বন্যায় এ অঞ্চলের ৬০ ভাগ ফসল পানিতে তলিয়ে যায়। এ জন্য ৭৫-৮০ ভাগ ধান পাকা হলেই কেটে নেওয়ার জন্য কৃষকদের পরামর্শ দিচ্ছি আমরা।
তিনি বলেন, কৃষকরা দ্রুত ধান কাটছেন। শ্রমিক সংকট নেই। সিলেট অঞ্চলে াকে লাখ ৬২ হাজার শ্রমিক ধান কাটায় নিয়োজিত। পাশাপাশি স্বেচ্ছাশ্রমে স্কুল-কলেজের শিক্ষার্থী, ব্যবসায়ী, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ তাদেরকে সহযোগিতা করছেন।
জানা গেছে, হাওরে ব্রি ধান ২৯ এখনো পাকেনি। এ কারণে শঙ্কায় রয়েছেন কৃষকরা। তবে, ব্রি ২৮ সহ অন্যান্য জাতের ধান ইতোমধ্যে পেকে গেছে।
দিরাই উপজেলার বরাম হাওরের কৃষক দেওয়ান হাফিজ জানান, প্রায় ৮০ ভাগ ধান কাটা শেষ হয়েছে। দু’তিন দিনের মধ্যে মাড়াই করে ঘরে উঠতে পারবো।
সুনামগঞ্জের বিশ^ম্ভরপুর উপজেলার কৃষক ওলিউর রহমান তানিম বলেন, এ বছর আমরা ৬০ বিঘা জমিতে বোরো আবাদ করেছি। গত কয়েকদিনের বৃষ্টিতে হাওরে জলাবদ্ধতা দেখা দিচ্ছে। ধান কাটা শুরু হয়েছে। কিছুটা শঙ্কায় আছি।
সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আরো জানায়, সিলেট অঞ্চলে এবার ১৮ লাখ ৬৪ হাজার মেট্রিক টন চাল উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চার জেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল চার লাখ ৭৩ হাজার মেট্রিক টন। আবাদ হয়েছে চার লাখ ৭৪ হাজার ১৯২ হেক্টর জমিতে।
হাওরাঞ্চল সুনামগঞ্জে এবার দুই লাখ ১৯ হাজার ৩শ’ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। হবিগঞ্জ জেলায় আবাদ হয়েছে এক লাখ ২০ হাজার ৮শ’ হেক্টর জমিতে। সিলেট জেলায় আবাদ হয়েছে ৮০ হাজার ৫৬৫ হেক্টর ও মৌলভীবাজার জেলায় ৫৩ হাজার ৫৩০ হেক্টর জমিতে।