বাসস দেশ-২৬ : বিশটি নমুনা দিয়ে সিভাসু ল্যাবে করোনা পরীক্ষা শুরু

207

বাসস দেশ-২৬
সিভাসু -পরীক্ষা
বিশটি নমুনা দিয়ে সিভাসু ল্যাবে করোনা পরীক্ষা শুরু
চট্টগ্রাম, ২৫ এপ্রিল,২০২০ (বাসস) : বিশটি নমুনা দিয়ে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) চালু হয়েছে চট্টগ্রামে দ্বিতীয় করোনাভাইরাস (কোভিড-১৯) নমুনা পরীক্ষার ল্যাব।
শনিবার বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-এ ল্যাব থেকে বিশটি নমুনা (স্যাম্পল) দেয়া হয়েছে বলে জানিয়েছেন ল্যাবের তত্ত্বাবধায়ক প্যাথলজি ও প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকী।
তিনি জানান, প্রথম দিনে আমাদের ল্যাবে করোনা পরীক্ষার জন্য বিশটা স্যাম্পল দেয়া হয়েছে। সেগুলো পরীক্ষা করে রিপোর্ট প্রস্তুত করা হচ্ছে। পরীক্ষা শেষে রিপোর্ট বিআইটিআইডি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। একটি পিসিআর মেশিনেই এই নমুনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। যদিও নমুনা পরীক্ষার সিভাসুতে আরও ৫টি মেশিন জন্য প্রস্তুুত রাখা হয়েছে।
অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকীর জানান, শুরুতে একটি পিসিআর মেশিনে পরীক্ষা শুরু করা হয়েছে। যদিও (সরকার বা স্বাস্থ্য প্রশাসন) চাইলে ৫টি মেশিনে করোনার নমুনা পরীক্ষা কার্যক্রম চালানো যাবে। ল্যাব পরিচালনার পর্যাপ্ত ভলান্টিয়ারও পেয়েছেন বলে জানান তিনি।
গত ২১ এপ্রিল অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে করোনা পরীক্ষার অনুমতির বিষয়টি বিশ্ববিদ্যালয়ের ভিসিকে জানানো হয়।
বাসস/জিই/কেএস/কেসি/২০২৪/স্বব