বাসস দেশ-১৮ : ম্যালেরিয়ায় মৃত্যুর হার ৭৬ শতাংশ কমেছে

138

বাসস দেশ-১৮
ম্যালেরিয়া-মৃত্যু-কমেছে
ম্যালেরিয়ায় মৃত্যুর হার ৭৬ শতাংশ কমেছে
ঢাকা, ২৫ এপ্রিল, ২০২০ (বাসস) : সরকারের নানা পদক্ষেপের কারণে এক দশকে বাংলাদেশে ম্যালেরিয়ায় আক্রান্ত ৬৯ শতাংশ এবং মৃত্যু ৭৬ শতাংশ কমেছে।
স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির উদ্যোগে অনলাইনে বিশ্ব ম্যালেরিয়া দিবস পালনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।
মূল প্রবন্ধে বলা হয়, এক দশকে বাংলাদেশে ম্যালেরিয়া আক্রান্ত রোগীর সংখ্যা ৬৯ শতাংশ ও মৃত্যু ৭৬ শতাংশ কমেছে। সর্বশেষ ২০১৯ সালে দেশে ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৭ হাজার ২২৫ জন ও মৃতের সংখ্যা ছিল ৯ জন। আক্রান্ত মোট রোগীর ৯১ শতাংশই তিন পার্বত্য জেলা- রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ির।
আজ শনিবার সকালে কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোলের অধ্যাপক ডা. শাহনীলা ফেরদৌসী।
অনুষ্ঠানে জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচীর ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডাঃ আফসানা আলমগীর খান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
বাংলাদেশের ম্যালেরিয়ার সার্বিক পরিস্থিতি তুলে ধরে আফসানা খান জানান, দেশে মোট ১৩ জেলার ৭২ উপজেলা ম্যালেরিয়া প্রবণ। ম্যালেরিয়া রোগীর ৯১ শতাংশই তিন পার্বত্য জেলা- রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ির।
শাহনীলা ফেরদৌসী জানান, আগামী ২০২৫ সালের মধ্যে তিন পার্বত্য জেলা ছাড়া অন্য সব জেলা থেকে ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যে কার্যক্রম গৃহীত হয়েছে। আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে ম্যালেরিয়া মুক্ত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংস্থাসহ সবার সহযোগিতা প্রয়োাজন।
বাসস/সবি/বিকেডি/১৯৩৯/স্বব