ভোলা, ঝিনাইদহ ও খাগড়াছড়িতে কৃষকের মধ্যে বীজ-সার ও কৃষি সরঞ্জাম বিতরণ

362
ঢাকা, ২৫ এপ্রিল, ২০২০ (বাসস/ডেস্ক) : করোনাভাইরাস সংকটময় পরিস্থিতিতে কৃষি উৎপাদন ঠিক রাখতে ভোলা, ঝিনাইদহ ও খাগড়াছড়িতে কৃষকের মধ্যে বীজ-সার ও কৃষি সরঞ্জাম বিতরণ করা হয়েছে।

বাসস ভোলা সংবাদদাতা জানান, জেলার লালমোহন উপজেলায় আজ ৬৫০ জন প্রান্তিক কৃষকের মধ্যে উন্নত জাতের সবজি বীজ ও সার বিতরণ করা হয়েছে। আজ ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের নিজস্ব উদ্যেগে শহরের ৮ নং ওয়ার্ডের শেখেরটেক এলাকায় কৃষকদের মধ্যে সার-বীজ তুলে দেয়া হয়।
এর মধ্যে লাউ, বেগুন, করলা, ঢেরসের ১০০ গ্রাম করে বীজ ও ১০ কেজি করে ইউরিয়া সার পেয়েছেন প্রত্যেক কৃষক। সামাজিক দূরত্ব বজায় রেখে প্রত্যেক কৃষকের হাতে এসব তুলে দেন এমপি শাওন।
অনুষ্ঠানে এমপি শাওন বলেন, করোনাভাইরাসের কারণে বাংলাদেশসহ সারা বিশ্ব আজ ঝুঁকির মধ্যে। তাই দুর্যোগকালীন এই সময়ে আমাদের পুষ্টি চাহিদা নিশ্চিত করতে সবজির গুরুত্ব অপরিসীম। ফলে ধান চাষের পাশাপাশি সবজি চাষ বাড়াতে হবে। এক টুকরো মাটিও যেন খালি না থাকে সেজন্যই আজকে কৃষকদের মাঝে নিজ উদ্যেগে সবজি বীজ ও সার বিতরণ উদ্যেগ নেয়া হয়েছে।
লালমোহন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন এসময় উপস্থিত ছিলেন।
বাসস খাগড়াছড়ি সংবাদদাতা জানান, জেলার রামগড়ে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
রামগড় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০১৯-২০ অর্থবছরের প্রণোদনা কর্মসূচির আওতায় ৪৫০ জন প্রন্তিক কৃষক পরিবারের মাঝে প্রণোদনা হিসেবে আউশ বীজ ও সার বিতরণ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ^ প্রদীপ কুমার কারবারী। এছাড়া অনুষ্ঠানে রামগড় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনোয়ার ফারুক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রামগড় উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাসির উদ্দিন চৌধুরীসহ উপ-সহকারী কৃষি কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি, কৃষক-কৃষানী এবং স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
জনপ্রতি কৃষককে ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং বিনা-৪৮ জাতের ৫ কেজি ধান বীজ বিতরণ করা হয়।
বাসস ঝিনাইদহ সংবাদদাতা জানান, জেলায় ৫০ ভাগ ভূর্তকীমুল্যে কৃষকদের মধ্যে কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। সদর উপজেলা পরিষদ চত্বরে ২ জন কৃষকের হাতে হার্ভেস্টার মেশিনের চাবি হস্তান্তর করা হয়। এসময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কৃপাংশু শেখর বিশ্বাস, সদর উপজেলা চেয়ারম্যান এডভোকেট আব্দুর রশিদ, উপজেলা নির্বাহী অফিসার বদরুদ্দোজা শুভ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাশিদুর রহমান রাসেলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
কৃষি কর্মকর্তারা জানান, কৃষি শ্রমিকের অভাবে অনেক সময় কৃষকরা এসব ধান ঘরে তুলতে পারে না। ভূর্তকীমূল্যে সরবারহকৃত যন্ত্রগুলো প্রতি ঘন্টায় এক একর জমির ধান কাটার পাশাপাশি মাড়াই, ঝাড়াই করে বস্তাবন্দি করে দিতে সক্ষম। ফলে কম সময়ে স্বল্প খরচে কৃষককেরা মঠের ধান ঘরে তুলতে পারবেন।