বাসস বিদেশ-১০ : সুইজারল্যান্ডে কোভিড-১৯ ভাইরাস রোগ প্রতিরোধ ক্ষমতা বিষয়ে দেশব্যাপী জরিপ শুরু

298

বাসস বিদেশ-১০
ভাইরাস-সুইজারল্যান্ড-গবেষণা
সুইজারল্যান্ডে কোভিড-১৯ ভাইরাস রোগ প্রতিরোধ ক্ষমতা বিষয়ে দেশব্যাপী জরিপ শুরু
জেনেভা, ২৪ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : সুইজারল্যান্ডের গবেষকরা বৃহস্পতিবার জানিয়েছেন, তারা দেশের জনসংখ্যার কত শতাংশের করোনাভাইরাস এন্টিবডি রয়েছে সেটা এবং তাদের রোগ প্রতিরোধ ক্ষমতার মাত্রা জানতে দেশব্যাপী রক্তের নমুনা সংগ্রহ করা এবং মানুষের সাক্ষাতকার নেয়া শুরু করেছে। খবর এএফপি’র।
এক বিবৃতিতে বলা হয়, ‘করোনা ইমিউনিটাস’ নামের নতুন গবেষণা কর্মসূচির আওতায় তারা সার্স-কোভ-২ ভাইরাসের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা বিষয়ে মহামারি সংক্রান্ত উপাত্ত সংগ্রহ করবে। আগামী ৬ মাসেরও বেশি সময় ধরে এ কর্মসূচী অব্যাহত থাকবে। সার্স-কোভ-২ ভাইরাস কোভিড-১৯ ভাইরাসের কারণ।
এ পর্যন্ত সুইজারল্যান্ডে করোনাভাইরাসে প্রায় ১ হাজার ৩০০ জন মারা গেছে এবং প্রায় ২৮ হাজার ৫০০ জন আক্রান্ত হয়েছে।
বিবৃতিতে বলা হয়, সুইস স্কুল অব পাবলিক হেল্থ পরিচালিত করোনা ইমিউনিটাস কর্মসূচীর আওতায় সার্স-কোভ-২ ভাইরাস এন্টিবডি থাকা ব্যাক্তির সংখ্যার নির্ভরযোগ্য উপাত্ত পাওয়া যাবে।
বিবৃতিতে আরো বলা হয়, ‘এ কর্মসূচীর অংশ হিসেবে সুইজারল্যান্ডের জনগণের সাক্ষাতকার নেয়া হচ্ছে এবং তাদের সার্স-কোভ-২ ভাইরাস এন্টিবডির মাত্রা জানতে রক্ত পরীক্ষা করা হচ্ছে।’
বিবৃতিতে বলা হয়, সুইস সরকারের সহযোগীতায় সরকারি-বেসরকারি অংশিদারিত্বে পরিচালিত এ কর্মসূচীর মাধ্যমে দেশের একক কোন অঞ্চল এবং জনসংখ্যার সুনির্দিষ্ট কোন গ্রুপ কি পরিমানে আক্রান্ত হয়েছে সে তথ্য পাওয়া যাবে।
এতে বলা হয়, এ উপাত্ত থেকে করোনাভাইরাসের বিরুদ্ধে এন্টিবডি থাকা মানুষের সংখ্যার তথ্য জানা যাবে।
জার্মানী ও ইতালি ইতোমধ্যে দেশব্যাপী এন্টিবডি পরীক্ষা শুরু করেছে এবং বিশ্বের আরো অনেক দেশ জানিয়েছে, তারা একই ধরণের পরীক্ষা খুব শিগগিরই শুরু করবে।
বাসস/এমএজেড/২০৩৪/স্বব