করোনায় বাড়তে পারে শশাঙ্ক মনোহরের স্থায়িত্ব

178

ঢাকা, ২৪ এপ্রিল, ২০২০(বাসস) : মহামারি করোনার কারণে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান হিসেবে স্থায়িত্ব বেড়ে যেতে পারে ভারতের শশাঙ্ক মনোহরের। আইসিসি চেয়ারম্যান হিসেবে মনোহরের বর্তমান মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী জুন মাসে। তবে বর্তমান পরিস্থিতিতে তিনি হয়তো আরও কিছুদিন এই পদে থেকে যাবেন। কোভিড-১৯ মহামারীর কারণে আইসিসির বোর্ড মিটিং স্থগিত রাখা হয়েছে। মনোহরের পর এই পদে বসার সব থেকে বেশি সম্ভাবনা রয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) চেয়ারম্যান কোলিন গ্রেভসের। মনোহরের স্থানে গেভসের বসার কথা ছিল। তবে জানা যাচ্ছে মনোহর এই পরিস্থিতিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
আইসিসির এক বোর্ড সদস্য পিটিআইকে জানিয়েছেন, ‘‘এটা নিশ্চিত মনোহরকে যেতে হবে। কিন্তু হয়তো আরো দুই মাস থেকে যাবে। কারণ আগামী জুনে বোর্ডের বার্ষিক সভা হওয়া নিয়ে সংশয় রয়েছে এই মুহূর্তে যখন বিশ্ব জুড়ে এমন পরিস্থিতি।”
তিনি আরও বলেন, ‘‘হয়তো অগস্টে আইসিসি নতুন চেয়ারম্যান পেয়ে যাবে।”
বিসিসিআই-এর এক সিনিয়র কর্মকর্তা বলেন, ‘‘যতক্ষণ না মনোহর আনুষ্ঠানিকভাবে সরে যাবে ততক্ষণ আমি কিছু বিশ্বাস করি না। দেখলে বিশ্বাস করব। তার এখনও চুক্তি রয়েছে। যদি শেষ মুহূর্তে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেয় তবে গল্পটা ভিন্ন হবে।’
শশাঙ্ক মনোহরের পরবর্তী চেয়ারম্যান হিসেবে প্রথমে হংকংয়ের ইমরান খোয়াজার নাম আলোচনায় ছিল। তবে এটা ঠিক তাঁর পক্ষে পুর্ন সদস্যদের সমর্থন পাওয়া সম্ভব নয়।
ইসিবি চেয়ারম্যান গ্রেভসের নভেম্বর ২০২০-তে তাঁর দেশের বোর্ডের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা আর সে কারণেইতাঁকে আইসিসির চেয়ারম্যান পদের মূল দাবিদার ধরা হচ্ছে। তার সবচেয়ে ভরসা হচ্ছে তিনি সব ঠেস্ট খেলিয়ে দেশের সমর্থন পাবেন।
বোর্ডের এক সদস্য বলেন, ‘‘ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ গ্রেভসকে সমর্থন করবে। বিসিসিআই-এর সঙ্গেও তাঁর সম্পর্ক ভালো কারণ অবশ্যই বিসিসিআই বিশ্বের সব থেকে ধোনি সংস্থা।”