বাসস ক্রীড়া-৪ : নির্ধারিত সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের চেষ্টায় অস্ট্রেলিয়া

207

বাসস ক্রীড়া-৪
নির্ধারিত সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের চেষ্টায় অস্ট্রেলিয়া
সিডনি, ২৪ এপ্রিল, ২০২০ (বাসস) : করোনাভাইরাসের কারণে সব ক্রীড়াঙ্গনের মতো স্থবির ক্রিকেট বিশ্বও। কোথাও মাঠে গড়াচ্ছে না ম্যাচ। কবে নাগাদ খেলার উপযোগী পরিবেশ তৈরি হবে, তা নিয়েও কেউ কিছুই বলতে পারছে না। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ পূর্ব নির্ধারিত সময়েই আয়োজন করতে চায় অস্ট্রেলিয়া। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির পূর্ণ সদস্য ১২টি দেশসহ তিন সহযোগী দেশের প্রধান নির্বাহীদের টেলিকনফারেন্স আলোচনায় তেমন ইচ্ছায় জানিয়েছে দেশটি। যদিও বিষয়টি নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি টেলিকনফারেন্স সভায়।
করোনার এই স্থবির সময়ে বৃহস্পতিবার (২৩ মার্চ) ক্রিকেট বোর্ডগুলোকে নিয়ে টেলিকনফারেন্স বৈঠক করে আইসিসি। বৈঠকে অংশ নেন আইসিসির পূর্ণ সদস্য ১২টি দেশের পাশাপাশি সহযোগী সদস্য তিন দেশের বোর্ডের প্রধান নির্বাহী। অন্যান্য আলোচনার পাশাপাশি স্বাভাবিকভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে।
ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী কেভিন রবার্টস বলেন, ‘অক্টোবরে নির্ধারিত সময়ে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যা যা করা প্রয়োজন, সেগুলো আইসিসি, স্থানীয় আয়োজক কমিটি ও অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে যোগাযোগ করে তা করে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আমরা সবাই সম্ভাব্য বিকল্পও ভেবে রেখেছি। সবাইকে নিয়ে নিরাপদে ক্রীড়া উৎসব করতে যা করা দরকার, ঠিক সময়েই আমরা সেই বিষয়ে সিদ্ধান্ত নেব।’
এর আগে অবশ্য ক্রিকেট বিশ্বে গুঞ্জন ছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেই মাঠে খেলাধুলা চালু হলেও বিশ্বকাপটি পিছিয়ে যাবে। কারণ ওই সময়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজন করার কথা ভাবছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। সেক্ষেত্রে টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যেতে পারে, এমনকি বাতিলও হতে পারে।
ভারতীয় গণমাধ্যমে খবর, বিষয়টি চূড়ান্ত করতে কয়েকটি বোর্ডকে রাজি করানোর চেষ্টা করবে বিসিসিআই। বেশ কয়েকজন সাবেক তারকা ক্রিকেটারও বিশ্বকাপের সময়ে আইপিএল আয়োজনের দাবিও তুলেছেন। তবে আইসিসির টেলিকনফারেন্স সভায় তেমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।
চলতি বছরের ১৮ অক্টোবর অস্ট্রেলিয়ায় শুরু হওয়ার কথা রয়েছে আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। শেষ হওয়ার কথা ১৫ নভেম্বর।
শোনা যাচ্ছিল, দ্বিপাক্ষিক সিরিজগুলোর জন্য পর্যাপ্ত সময় বের করতে আইসিসির প্রস্তাবিত ওয়ানডে লিগ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ বাতিলের দাবি তুলবে ধনী বোর্ডগুলো। কালকের সভায় সে বিষয়েও কথা ওঠেনি।
বাসস/১৯৫৬/স্বব