পোল্যান্ডের সংরক্ষিত বাইবরজা ন্যাশনাল পার্কে ভয়াবহ দাবানল

201

ওয়ারশ, ২৪ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : পোল্যান্ডেরে বৃহত্তম সংরক্ষিত বনভূমি বাইবরজা ন্যাশনাল পার্ককে ভয়াবহ দাবানল গ্রাস করেছে। দেশটিতে কয়েক বছর ধরে তীব্র খরা চলছে।
গত রোববার প্রথম আগুন লাগার পরে পার্কের ৬ হাজার হেক্টর (পার্কের ১০ শতাংশ) এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। এই জলাভূমির বৈশিষ্ট সূচক বনভূমিটি উত্তর আমেরিকা ও উত্তর গোলার্ধের বিশেষ প্রজাতির শিংওয়ালা হরিণ, লোমশ ও উভচর উল্লুক জাতীয় প্রাণী বিভার, নেকড়ে এবং বিভিন্ন প্রজাতির পাখির জন্য ইউরোপের সেরা পার্ক হিসেবে পরিচিত। পার্কটিতে ২৭০ প্রজাতির পাখি রয়েছে।
স্থানীয় অধিবাসী জোয়ান্না স্ক্রিজিপকোভস্কা এএফপিকে বলেন, ‘এটি ভয়ংকর ট্রাজেডি, সাধারণত বছরের এই সময়ে এখানে সব জায়গায় পানি ছিল আমি একজন দমকল কর্মীর সঙ্গে কথা বলছিলাম, তিনি বলেছেন আগে তারা এ অবস্থা দেখেননি।’
পার্কের পরিচালক আন্দ্রেই গ্রেগরুক বলেছেন, সর্বশেষ ২০০৩ সালে পার্কটিতে আগুন লাগে। বৃষ্টিহীনতা আরো বিপদজনক পরিস্থিতি তৈরি করবে।
পরিবেশ মন্ত্রনালয় বলেছে , অবৈধভাবে শুকনো ঘাসে কারো আগুন লাগানো থেকে এই দাবানল সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খরা ও তীব্র বাতাসের কারণে দাবানল ভয়ংকর হয়ে উঠেছে। অগ্নিনির্বাপকরা রাতদিন আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে, আগুন নিয়ন্ত্রনে আনতে কত সময় লাগবে সে বিষয় এখনো তারা নিশ্চিত নন।