সূর্যালোক করোনা ভাইরাস ধ্বংস করতে পারে : মার্কিন গবেষণা সংস্থা

418

ওয়াশিংটন, ২৪ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : করোনা ভাইরাস সূর্যের আলোতে দ্রুত ধ্বংস হয়। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা এ কথা জানান। তিনি আশা প্রকাশ করেন, এই গ্রীষ্মে করোনার বিস্তার হ্রাস পেতে পারে।
যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের বিজ্ঞান ও কারিগরি উপদেষ্টা উইলিয়াম ব্রায়ান হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, সরকারি বিজ্ঞানীরা করোনা ভাইরাসের বিস্তার রোধে সূর্যের অতিবেগুনী রশ্মির কার্যকর ভূমিকা জানতে পেরেছেন।
তিনি বলেন, সূর্যালোক করোনা রোধে অত্যন্ত কার্যকর এই তথ্য আমরা পেয়েছি। সূর্যালোক ভূমিতে এবং বাতাসে উভয় ক্ষেত্রে করোনা ভাইরাস মেরে ফেলতে পারে।
আমরা একইভাবে তাপমাত্রা ও জলীয় বাষ্প করোনার বিরুদ্ধে প্রভাব ফেলে এমন আকর্ষণীয় পর্যবেক্ষণ লক্ষ্য করেছি। তাপমাত্রা ও জলীয় বাষ্প বৃদ্ধি উভয়ই করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।
ন্যাশনাল বায়ো ডিফেন্স এনালিসিস এবং কাউন্টারমেজারর্স সেন্টার তাদের গবেষণায় এ তথ্য পেয়েছে।
এতে দেখা যায়, সমতল পৃষ্ঠে ১৮ ঘন্টা বেঁচে থাকা ভাইরাস ৭০ থেকে ৭৫ ডিগ্রি ফারেনহাইট (২১ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা এবং ২০ শতাংশ জলীয়বাষ্পে ভাইরাসের আয়ু অর্ধেকে নেমে আসে। এটি দরোজার হ্যান্ডেল ও স্টেইনলেস স্টিলের ক্ষেত্রেও একই রকম। ৮০ শতাংশ জলীয়বাষ্প এবং ২ মিনিট রৌদ্র পেলে ভাইরাসের আয়ু কমে আসে ৬ ঘন্টায়।
বদ্ধ অবস্থা থেকে ছড়িয়ে পড়লে ৭০ থেকে ৭৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা ও ২০ শতাংশ জলীয় বাষ্পে ভাইরাসের আয়ু এক ঘন্টা, তবে এর সঙ্গে সূর্যালোকের উপস্থিতিতে ভাইরাসের আয়ু মাত্র দেড় মিনিট।