বাসস দেশ-১৬ : পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রকল্প মনিটরিং জোরিদারের পরামর্শ

171

বাসস দেশ-১৬
কমিটি- প্রতিশ্রুতি
পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রকল্প মনিটরিং জোরিদারের পরামর্শ
ঢাকা, ১৬ জুলাই, ২০১৮ (বাসস) : জাতীয় সংসদের ‘সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর অর্থ দ্রুত ছাড়করণ এবং প্রকল্পের কাজের মনিটরিং ব্যবস্থা জোরদার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার, মীর মোস্তাক আহমেদ রবি এবং শামীম হায়দার পাটোয়ারী সভায় অংশগ্রহণ করেন।
সভায় ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর দেয়া প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ তথ্য, পানি সম্পদ মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পসমূহের অগ্রগতি এবং কমিটি বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এর বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন, নদী ভাঙ্গন রোধে সর্বশেষ পরিস্থিতি এবং বন্যা পূবাভাস ও সতর্কীকরন সেবার আধুনিক পদ্ধতির সর্বশেষ তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় কমিটিকে জানানো হয়, পানি সম্পদ মন্ত্রণালয়ের ২০১৬-’১৭ অর্থ বছরে প্রকল্পের সংখ্যা ৯৮টি জাতীয় গড় অগ্রগতি শতকরা ৮৯ দশমিক৭৬ ভাগ এবং ২০১৭-’১৮ অর্থ বছরে প্রকল্পের সংখ্যা ১০৪টি জাতীয় গড় অগ্রগতি শতকরা ৯৩ দশমিক ৮৪ ভাগ। সভায় জানানো হয়, মন্ত্রনালয়গুলোর কাউন্সিল অফিসারদের সংসদ অধিবেশন কালীন সময়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীর প্রতিশ্রুতি লিপিবদ্ধ করা, প্রয়োজনে জাতীয় সংসদের লাইব্রেরীর সহায়তা নেয়ার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ সেবার আধুনিক পদ্ধতির সর্বশেষ তথ্য জনসাধারণের নিকট প্রচারের ব্যবস্থা আরো জোরদার করা এবং নদী ভাঙ্গন রোধে জরুরি কাজ ছাড়া বর্ষা মৌসুমে এ কাজ বন্ধ রাখার সুপারিশ করা হয়। বিভিন্ন মন্ত্রণালয়ের সরকারি প্রতিশ্রুতির ভিত্তিতে বাস্তবায়নাধীন প্রকল্পগুলো সরকারি প্রতিশ্রুতি কমিটির পক্ষ থেকে সরেজমিনে পরিদর্শন করার সুপারিশ করা হয়।
পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলীসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮০০/কেএমকে