বাসস বিদেশ-১ : যুক্তরাষ্ট্রে অভিবাসন আংশিক স্থগিতের নির্দেশে স্বাক্ষর করলেন ট্রাম্প

216

বাসস বিদেশ-১
ট্রাম্প -ভাইরাস-অভিবাসন-স্বাক্ষর
যুক্তরাষ্ট্রে অভিবাসন আংশিক স্থগিতের নির্দেশে স্বাক্ষর করলেন ট্রাম্প
ওয়াশিংটন, ২৩ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার বলেছেন, যুক্তরাষ্ট্রে অভিবাসন আংশিকভাবে স্থগিত করতে তিনি একটি নির্দেশপত্রে স্বাক্ষর করেছেন। এ ব্যাপারে তিনি যুক্তি তুলে ধরে বলেন, এই চূড়ান্ত পদক্ষেপ করোনা ভাইরাস সংকট চলাকালে চাকরি রক্ষায় কাজ করবে। খবর এএফপি’র।
এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের মহান আমেরিকান কর্মীদের চাকরি রক্ষার স্বার্থে আমি যুক্তরাষ্ট্রে অভিবাসন সাময়িকভাবে স্থগিত করতে এক নির্বাহী আদেশ এইমাত্র স্বাক্ষর করেছি। আমাদের অর্থনীতি ফের খুলে দেয়ার পর যাতে সকল স্তরের বেকার মার্কিন নাগরিকরা চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রথম সারিতে থাকে এ পদক্ষেপ তা নিশ্চিত করবে।’
স্থায়ী বাসিন্দা বা গ্রীন কার্ডের জন্য আবেদন করা লোকজন ৬০ দিনের এই স্থগিতাদেশের আওতায় পড়বে। তবে, যুক্তরাষ্ট্রের কৃষিকাজে শ্রমিক হিসেবে কর্মরত গুরুত্বপূর্ণ অভিবাসীদের মতো মৌসুমি কর্মীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি বহাল রাখা হয়েছে।
স্বাস্থ্য সেবা কর্মীসহ বিভিন্ন শ্রেণীর গ্রীন কার্ড আবেদনকারী এই নির্দেশের আওতামুক্ত।
ট্রাম্প বলেন, করোনাভাইরাস সংক্রান্ত শাটডাউনের কারণে অর্থনীতি ধসের মুখে পড়ায় তিনি মার্কিন নাগরিকদের চাকরির বাজার রক্ষার চেষ্টা চালাচ্ছেন। কেননা, বর্তমান পরিস্থিতিতে দেশের বিভিন্ন স্তরের প্রায় ২ কোটি ২০ লাখ লোক ইতোমধ্যে বেকার হয়ে পড়েছে।
প্রেসিডেন্টের এই নির্দেশনায় বলা হয়, ‘কোন হস্তক্ষেপ ছাড়াই অনেক লোক বেকার হয়ে পড়ায় যুক্তরাষ্ট্র অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে সম্ভাব্য দীর্ঘসূত্রিতার মুখে পড়েছে।’
ট্রাম্প ইতোমধ্যে বৈধ ও অবৈধ উভয় ক্ষেত্রে অভিবাসনের উপর কড়াকড়ি আরোপ করেছে। তার শাসনামলের এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বর্তমান পরিস্থিতিতে নাটকীয় নতুন এই নিষেধাজ্ঞা আগামী নভেম্বরে দ্বিতীয় মেয়াদে তার ক্ষমতায় আসার ক্ষেত্রে প্রেরণা হিসেবে কাজ করবে বলে ধারণা করা হচ্ছে।
বাসস/এমএজেড/১০৩০/আরজি