করোনাভাইরাস আমাদের সহানুভূতিশীল করে তুলেছে : কোহলি

348

নয়া দিল্লি, ২২ এপ্রিল ২০২০ (বাসস) : প্রাণঘাতি করোনাভাইরাস সমাজের মানুষদের আরও অনেক বেশি সহানুভূতিশীল করে তুলেছে বলে মনে করেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক অনলাইন ক্লাসে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিভিন্ন পরামর্শ দেন কোহালি ও তাঁর স্ত্রী আনুশকা শর্মা।
করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সকলকে চ্যালেঞ্জ নিতে বললেন কোহালি ও আনুশকা। আলাপকালে কোহলি বলেন, ‘এই সংকটের মধ্যে ইতিবাচক দিক হচ্ছে যে, সামাজিক ভাবে আমরা অনেক বেশি সহানুভূতিশীল হয়ে উঠেছি। এই যুদ্ধে যাঁরা লড়াই করছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তা সে পুলিশের প্রতিই হোক বা ডাক্তার-নার্সরাই হোক। আশা করব, করোনা-সংকট কেটে যাওয়ার পরও সেই কৃতজ্ঞতা থাকবে।”
বিশ্বজুড়ে চলছে মৃত্যুর মিছিল। ইতোমধ্যে ১ লাখ ৭৭ হারের বেশি মানুষ মারা গেছে। মানুষের জীবন অনিশ্চিত জানিয়ে কোহলি বলেন, ‘জীবন হল অনিশ্চিত। তাই, যাতে আনন্দ পাওয়া যায়, সেটাই করা উচিত। সব সময় সবকিছু নিয়ে তুলনা করা উচিত নয়। তাহলেই জীবন বদলে যাবে।’
কোহলির মত আনুশকাও সকলের উদেশ্যে নিজের অভিমত তুলে ধরেন। তিনি বলেন, ‘সবার কাছে এই পরিস্থিতি শিক্ষার বিষয়। কারণ ছাড়া কিছুই ঘটে না। যদি সামনের সারিতে কেউ কাজ না করতেন, তবে আমরা কিছুই পেতাম না। এটা বোঝাচ্ছে যে সবাই সমান, কেউ স্পেশ্যাল না। স্বাস্থ্যই হল সব কিছু। সামাজিকভাবে আমরা এখন অনেক বেশি ঐক্য।’