বাসস দেশ-১৪ : চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেও শুরু হচ্ছে করোনা পরীক্ষা

260

বাসস দেশ-১৪
চমেক-করোনা-পরীক্ষা
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেও শুরু হচ্ছে করোনা পরীক্ষা
চট্টগ্রাম, ২০ এপ্রিল, ২০২০ (বাসস) : এবার চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালেও করোনা ভাইরাস পরীক্ষা শুরু হচ্ছে । করোনা শনাক্তে চমেক এর জন্য পিসিআর মেশিন ও এক হাজার কিট এসে পৌঁছেছে।
সোমবার সকালে এসব মেশিনপত্র ঢাকা থেকে চমেক হাসপাতালে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এসএম হুমায়ুন কবির।
তিনি জানান, আমরা এটি দ্রুত স্থাপন করে পরীক্ষা শুরু করতে চাই। এটি স্থাপনের জন্য টেকনিশিয়ানরা ঢাকা থেকে আসছে। স্থাপনে অন্তত দুই থেকে তিন দিন লাগবে জানিয়ে তিনি বলেন, ‘এর পর থেকে আমরা চমেক হাসপাতালেও পরীক্ষা শুরু করতে পারবো।’
এদিকে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন-বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী জানান, সকালে পিসিআরসহ প্রয়োজনী যন্ত্রপাতি বিমানে চট্টগ্রাম পৌঁছেছে। সাথে এসেছে এক হাজার কিট।
তিনি বলেন, যন্ত্রপাতি স্থাপনের পর আগামী সপ্তাহ থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষা শুরু হবে। চট্টগ্রামে কিটের সংকট হবেনা। চট্টগ্রাম মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবটিকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য ইতিমধ্যে প্রস্তুত করা হয়েছে বলেও জানান তিনি।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে করোনার ল্যাব চালু হলে টেস্টের সংখ্যা বাড়বে। এখন ফৌজদারহাটের বিআইটিআইডিতে প্রতিদিন গড়ে ২০০ স্যাম্পল সংগ্রহ করা হচ্ছে। কিন্তু জনবল ও যন্ত্রপাতি সংকটের কারণে একশ’র বেশি টেস্ট করা যায় না। ফলে অনেক রোগীর পরীক্ষার রিপোর্ট পেতে কয়েকদিনও লেগে যায়। চমেকে করোনা পরীক্ষা ল্যাব চালু হলে এ অঞ্চলে এ সংকট আর থাকবে না বলে তিনি আশা প্রকাশ করেন।
দেশে করোনা প্রাদুর্ভাব শুরুর পর ঢাকার বাইরে প্রথম গত ২৬ মার্চ চট্টগ্রামের বিশেষায়িত হাসপাতাল ফৌজদারহাটের বিআইটআইডিতে শুরু হয় করোনা শনাক্তকরণ পরীক্ষা।
বাসস/জিই/কেএস/কেসি/১৯৩৫/স্বব