বাসস বিদেশ-৬ : ট্রাম্পের লকডাউন প্রত্যাহারের পরিকল্পনাকে ভ্রমাত্মক বললেন বিরোধিরা

117

বাসস বিদেশ-৬
ভাইরাস-যুক্তরাষ্ট্র-রাজনীতি
ট্রাম্পের লকডাউন প্রত্যাহারের পরিকল্পনাকে ভ্রমাত্মক বললেন বিরোধিরা
ওয়াশিংটন, ২০ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন রোববার লকডাউন তুলে নেয়া নিয়ে রাজ্য গভর্নরদের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েছে। এই বিরোধের সঙ্গে যোগ হয়েছে করোনা মোকাবেলায় জারি করা এ লকডাউন তুলে নেয়ার দাবিতে বিক্ষোভকারীদের প্রেসিডেন্ট টুইট করে সমর্থন প্রদান।
এদিকে, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, প্রত্যেক রাজ্যেরই যথেষ্ট পরিমাণে পরীক্ষা করার সক্ষমতা রয়েছে। যার মাধ্যমে তারা অর্থনীতি প্রাথমিকভাবে পুনরায় সচল করার এবং আমেরিকায় আংশিকভাবে স্বাভাবিক জীবন শুরু করার সুযোগ দিতে পারে।
কিন্তু কোন কোন গভর্নর বলছেন, নতুন করে ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় পরীক্ষার সক্ষমতা প্রয়োজনের তুলনায় অনেক কম।
পরীক্ষার সংখ্যা দ্বিগুণ করার অঙ্গীকার করে পেন্স বলেন, আমেরিকাকে পুনরায় সচল করতে আমাদের পরীক্ষা করার যথেষ্ট রকম সক্ষমতা রয়েছে।
কিন্তু ভার্জিনিয়ার গভর্নর র‌্যাল্ফ নর্থহ্যাম যথেষ্ট পরিমাণে পরীক্ষা করার সুযোগ থাকাকে নিছক ভ্রমাত্মক বলে উল্লেখ করেছেন।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরে লকডাউন তুলে নিতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ট্রাম্প টুইটারে তাদের সমর্থন করে লিখেছেন, ‘লিবারেট’ মিশিগান, মিনেসোটা ও ভার্জিনিয়া। এসব কটা রাজ্যের গভর্নরই ডেমোক্রেট দলের।
ওয়াশিংটন রাজ্যের গভনর্র ডেমোক্রেট দলের জয় ইন্সলি বলেছেন, আমেরিকার প্রেসিডেন্ট হয়ে জনগণকে আইন ভাঙ্গায় উৎসাহিত করা হচ্ছে। এটি খুবই ভয়ংকর।
এমনকি মেরিল্যান্ড রাজ্যের রিপাবলিকান গভর্নর ল্যারি হোগান ট্রাম্পের এই ধরণের উৎসাহদানকে অজ্ঞানতা প্রসূত হিসেবে সমালোচনা করে বলেছেন, বিক্ষোভকারী জনগণকে এই ধরণের উৎসাহদান সহায়ক কিছু হবে না।
বাসস/জুনা/১৪২৮/আরজি