বাসস ক্রীড়া-৮ : তিন মাস পর শহর ও পরিবারের কাছে ফিরতে পেরে আবেগপ্রবণ উহান জাল

214

বাসস ক্রীড়া-৮
ফুটবল-উহান
তিন মাস পর শহর ও পরিবারের কাছে ফিরতে পেরে আবেগপ্রবণ উহান জাল
সাংহ্ইা, ১৯ এপ্রিল ২০২০ (বাসস) : প্রাণঘাতি করোনভাইরাসের কারণে দীর্ঘ তিন মাস পর নিজেদের পরিবারের কাছে ফিরলো চায়না সুপার লীগের (সিএসএল) দল উহান জাল। নিজ শহর শহর ও পরিবারের কাছে ফিরতে পেরে আবেগপ্রবণ হয়ে পড়েছে দলের সদস্যরা।
স্পেনে ১০৪ দিন আটকে পড়েছিলো উহান জাল। করোনাভাইরাসে অসংখ্য মানুষের মৃত্যু ও সংক্রমনের কারনে গেল জানুয়ারি থেকে উহান শহরটি বন্ধ করে দেয়া হয়েছিলো।
শহরটি থেকে এখন লকডাউন তুলে নেয়া হয়েছে। শনিবার রাতে উহানে ফেরার পর ট্রেন স্টেশনে দলটির সাথে হাজার-হাজার সমর্থক সাক্ষাৎ করেছে। স্থানীয় গণমাধ্যমের রিপোর্টে এ কথা বলা হয়েছে।
মাস্ক পড়ে, হাতে ফুলের তোড়া নিয়ে খেলোয়াড় যখন দাঁড়িয়ে ছিলো, তখন সমর্থকরা কমলা রঙের পোশাক ও ব্যানার নিয়ে গান গেয়েছিলো।
সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের মত ওয়েবোতে দলটি জানায়, ‘তিন মাসের বেশি সময় বাইরে কাটানোর পর উহান জাল দলের খেলোয়াড়রা নিজ শহরে পা রাখলো।’
আগামী বুধবার থেকে আবারো অনুশীলন শুরু আগে, উহান জাল দলের স্প্যানিশ কোচ হোসে গঞ্জালেজ বাড়িতে কিছুদিন সময় কাটাবেন।
উহান জাল জানায়, ‘স্থানীয় খেলোয়াড়রা পুনরায় পরিবারের সাথে মিলিত হবেন। তিন মাসের বেশি ধরে পরিবারের কারও সাথে তাদের দেখা হয়নি।’
ষষ্ঠ স্থানে থেকে গত বছর সিএসএল শেষ করা দলটি জানায়, ‘খেলোয়াড় পাবিারিক সমর্থন ও পরিস্থিতি বুঝতে পারায় তাদের কাছে ক্লাব কৃতজ্ঞ।’
দলটির স্বদেশ প্রত্যাবর্তন ছিলো চূড়ান্ত অধ্যায়।
দলটি নতুন চাইনিজ সুপার লিগের মৌসুমের অনুশীলন শুরু করেছিলো। দক্ষিণাঞ্চলে শহর গুয়াংজুতে গেল জানুয়ারির প্রথম দিকে অনিদিষ্টকালের জন্য লিগটি বন্ধ হয়ে যায়।
জানুয়ারির শেষের দিকে স্পেনের মালাগাতে গিয়েছিলো জাল। ঐ অবস্থায় উহান শহর ও ১১ মিলিয়ন মানুষ করোনাভাইরাসের কারনে বিধিনিষেধের মধ্যে আটকে পড়ে। ফলে দেশে ফিরতে পারেনি দলটি।
কোচ গঞ্জালেজ তখন স্প্যানিশ মিডিয়াকে বলেছিলেন, ‘তারা ভাইরাসে হাটছে না, তারা অ্যাথলেট।
কিন্তু মার্চে ভাইরাসটি স্পেনে শুরু হলে, চীনে ফেরার জন্য জাল সকল আয়োজন করে। কারন উহানে সংক্রমনের সংখ্যা দ্রুতই কমছিলো।
শনিবার সন্ধ্যায় গুয়াংজু থেকে উহানে যাবার আগে পুরো দল তিন সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে থাকবে। এরপর কাছের শহর ফোশনে অনুশীলন শুরু করবে তারা।
বাসস/এএমটি/১৮০০/স্বব