চীন ইচ্ছাকৃতভাবে করোনা ছড়ালে পরিণাম ভোগ করতে হবে : ট্রাম্প

284

ওয়াশিংটন, ১৯ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ার করে বলেছেন, চীন ইচ্ছাকৃতভাবে করোনা ভাইরাস ছড়ালে তাকে পরিণাম ভোগ করতে হবে।
শনিবার হোয়াইট হাউজে সাংবাদিকদের ব্রিফিংকালে ট্রাম্প আরো বলেন, এটি চীনেই শেষ হয়ে যেতে পারতো। কিন্তু তা হয়নি। এখন সারা বিশ্বই ভোগান্তিতে আছে।
এই মহামারির জন্যে চীন কোন পরিণাম ভোগ করবে কিনা এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, তারা যদি ইচ্ছে করেই কাজটি করে থাকে তবে অবশ্যই। যদি এটি ভুল হয়, তবে ভুল তো ভুলই ।
তিনি বলেন,কিন্তু যদি চীন ইচ্ছে করেই করে থাকে তবে অবশ্যই তাদের পরিণাম ভোগ করতে হবে।
এটি কি কোন ভুল যা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে কিংবা ইচ্ছাকৃতভাবেই করা হয়েছে? সাংবাদিকরা এ প্রশ্ন করলে ট্রাম্প বলেন, এ দুটির মধ্যে বড়ো ধরণের পার্থক্য রয়েছে।
তিনি আরো বলেন, চীন বলছে তারা তদন্ত করছে। দেখি তাদের তদন্তে কি আসে। কিন্তু আমরাও তদন্ত চালাচ্ছি।
ট্রাম্প প্রশাসন বলছে, উহানের ল্যাব থেকে দুর্ঘটনাবশত করোনা ছড়িয়ে পড়ার বিষয়টি তারা উড়িয়ে দিচ্ছে না।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এর আগে অভিযোগ করছিলেন, মার্কিন সেনাবাহিনী সম্ভবত এ ভাইরাস চীনে ঢুকিয়েছে।
কিন্ত এখন তিনি চীনের বিরুদ্ধে আনা মার্কিন অভিযোগের বিষয়ে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যমের সকল খবর অস্বীকার করে এর কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই বলেও জানিয়েছেন।
এদিকে ট্রাম্প চীনের সরকারি হিসেবে যে সংখ্যক লোক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন।
চীনের উহানে গত ডিসেম্বরে করোনা প্রথম ছড়িয়ে পড়ে। ভাইরাসটিতে প্রতি লাখে ০.৩৩ জন মারা যাওয়ার খবরটিকে ট্রাম্প অবিশ্বাস্য বলে উল্লেখ করেছেন।
ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রে প্রতি লাখে ১১.২৪ এবং ফ্রান্সে ২৭.৯২ এবং স্পেনে ৪২.৮১ জন মারা যাওয়ার কথা উল্লেখ করা হয়েছে।