বাসস বিদেশ-১০ : তেলখাতে ১৭০ কোটি কানাডিয়ান ডলার সহায়তার ঘোষণা জাস্টিন ট্রুডোর

210

বাসস বিদেশ-১০
কানাডা-তেলখাতে-সহায়তা
তেলখাতে ১৭০ কোটি কানাডিয়ান ডলার সহায়তার ঘোষণা জাস্টিন ট্রুডোর
অটোয়া, ১৮ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শুক্রবার জ্বালানি তেলের মূল্য হ্রাস মোকাবিলা ,পরিবেশগত জঞ্জাল পরিষ্কার করে করোনা মহামারির মন্দা থেকে রক্ষা পেতে তেল খাতে ১ দশমিক ৭ বিলিয়ন কানাডিয়ান ডলার (১.২ বিলিয়ন মার্কিন ডলার) সহযোগিতার ঘোষণা দিয়েছেন।
নিষ্ক্রিয় কোম্পানিগুলোর পরিত্যাক্ত তেলকূপগুলো পরিচ্ছন্নতার জন্য মূলত এই অর্থ ব্যয় হবে।এ সব কূপ থেকে ভূগর্ভস্থ পানি দূষিত এবং গ্রীন হাউস গ্যাস নিঃসরণের আশঙ্কা রয়েছে।
প্রধানমন্ত্রী নতুন কঠোর পরিবেশ আইনের অধীনে মিথেন নিঃসরণ কমাতে জ্বালানি কোম্পানিগুলোকে ৭৫০ মিলিয়ন কানাডিয়ান ডলার (৫৩৫ মিলিয়ন মার্কিন ডলার) দেয়ার ঘোষণা দিয়েছেন।
অটোয়ায় এক ব্রিফিংয়ে ট্রুডো বলেন, কেবল আমরা স্বাস্থ্য ঝুঁকির মধ্যে আছি বলে এই নয় যে, আমরা পরিবেশগত ঝুঁকি উপেক্ষা করতে পারি।
তিনি বলেন,এ সব কূপ বছরের পর বছর এমনকি কয়েক দশক ধরে পরিত্যাক্ত অবস্থায় পড়ে আছে,এগুলো পরিচ্ছন্নতায় বহু লোকের কর্মসংস্থান হবে,একই সঙ্গে পরিবেশগত উন্নয়ন ঘটবে। আজকের এই ঘোষণায় এই কঠিন সময়ে বহু মানুষ কাজ পাবে।কানাডা বিশ্বের চতুর্থ তেল উৎপাদক দেশ,করোনার কারণে তেলের দাম কমে যাওয়ার সংকট মোকাবিলায় এই তহবিল সহায়ক হবে।
বাসস/এএফপি/অনু এমএবি/২০১৬/আরজি