আইসিসির ওপর ক্ষুব্ধ পিসিবি

201

করাচি, ১৮ এপ্রিল ২০২০ (বাসস) : করোনাভাইরাসের কারনে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া, শ্রীলংকা-নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের সাম্প্রতিক সিরিজ বাতিল হয়েছে। তার আগে গত বছরের জুলাই ও নভেম্বরে বাতিল হয়েছে ভারত-পাকিস্তান সিরিজ। তবে সেটি করোনাভাইরাসের কারনে নয়। দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে সিরিজটি হয়নি। তাই ভারত-পাকিস্তান বাদ দিয়ে তিনটি সিরিজের ব্যাপারে গত ১৬ এপ্রিল সিদ্বান্ত নেয় ক্রিকেটের প্রধান সংস্থা আইসিসি। তিনটি সিরিজই বাতিল করে দলগুলোকে সমান পয়েন্ট ভাগ করে দেয় আইসিসি।
পয়েন্ট ভাগাভাগির কারনে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেল। কারন আইসিসির নিয়নুযায়ী পয়েন্ট টেবিলের শীর্ষ চার ও স্বাগতিক হবার সুবাদে সরাসরি বিশ্বকাপ খেলবে নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়া ৩৭, ইংল্যান্ড ২৯, দক্ষিণ আফ্রিকা ২৫ ও ভারত ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষ চারে রয়েছে।
আর পাকিস্তান ১৯, নিউজিল্যান্ড ১৭, ওয়েস্ট ইন্ডিজ ১৩ ও শ্রীলংকার সংগ্রহে আছে ৫ পয়েন্ট । তাই পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকাকে বাছাই পর্ব খেলতে হবে। তাদের সাথে বাছাই পর্ব খেলবে বাংলাদেশ, আয়ারল্যান্ড ও পাঁচটি আঞ্চলিক বাছাইপর্বের বিজয়ী দলগুলো। বাছাই পর্ব থেকে তিনটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।
আইসিসির পয়েন্ট ভাগাভাগির সিদ্বান্তে হতাশ হয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি এহসান মানি। তিনি বলেন, ‘আমরা আইসিসির এমন সিদ্ধান্তে অনেক বেশি হতাশ। বিষয়টি পর্যালোচনা করতে আমরা একটি দল গঠন করেছি। প্রধান নির্বাহী, আইন বিভাগ, এবং অন্যান্য প্রধানরা বিষয়টি পর্যালোচনা করছে। এটা শেষ হলে আমরা মন্তব্য জানাতে পারব।’