থিউডোর রুজভেল্টের করোনা আক্রান্তদের বেশীর ভাগেরই কোন উপসর্গ দেখা যায়নি

268

ওয়াশিংটন, ১৮ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের বিমানবাহী যুদ্ধ জাহাজ থিউডোর রুজভেল্টে কোভিড- ১৯ ছড়িয়ে পরার পর টেস্টে করোনা পজেটিভ নাবিকদের দুই তৃতীয়াংশের দেহে কোন উপসর্গ দেখা যায়নি।
করোনা ছড়িয়ে পরায় পরমাণু শক্তিচালিত যুদ্ধজাহাজটি গুয়াম নৌঘাটিতে জরুরি নোঙরের পরে প্রায় সকল ক্রুর টেস্ট সম্পন্ন হয়েছে।
জয়েন্ট চিফ অব স্টাফ ভাইস চেয়ারম্যান জেনারেল জন হিটেন সাংবাদিকদের বলেন, ‘থিউডোর রুজভেল্টে করোনা ছড়িয়ে পরার পরে পেন্টাগনের ডকুমেন্টে বিপুল সংখ্যক সামরিক সদস্যের করোনা সংক্রমণ ধরা পড়ে।’
তিনি বলেন, আমরা সকল সদস্যের টেস্ট করতে পারিনি তবে রুজভেল্টের টেস্ট থেকে আক্রান্তদের মধ্যে উপসর্গ বনাম প্রায় উপসর্গ ছাড়াই করোনা পজেটিভের ধারণা পেয়েছি।
শুক্রবার সকাল পর্যন্ত রুজভেল্টের ৯৪ শতাংশ ক্রুর টেস্ট সম্পন্ন হয়েছে, এদের মধ্যে ৬৬০ জন করোনা পজেটিভ এবং ৩,৯২০ জনের নেগেটিভ পাওয়া গেছে।
হিটেন বলেন,রুজভেল্টে ৫,০০০ ক্রু রয়েছেন, তবে এই সংখ্যা একটি নির্দিষ্ট জনতাত্ত্বিক চিত্র তুলে ধরে।এই নাবিকরা সাধারণ জনগণের চেয়ে তরুণ বলিষ্ঠ ও সুস্বাস্থ্যের অধিকারী।
হিটেন বলেন,এই সমীক্ষা থেকে দেখা যায় করোনা পজেটিভ সনাক্ত হওয়া রোগীদের মধ্যে ২০ থেকে ৫০ শতাংশের কোন উপসর্গ দেখা যায় না।
তিনি বলেন, এ ক্ষেত্রে আমাদের মধ্যে করোনা আক্রান্তদের ৬০/৭০ শতাংশের কোন উপসর্গ দেখা যায় না।