বাসস ক্রীড়া-৪ : ডি কককে টেস্টে অধিনায়কত্ব দেয়া হবে না : স্মিথ

139

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-স্মিথ
ডি কককে টেস্টে অধিনায়কত্ব দেয়া হবে না : স্মিথ
ডারবান, ১৮ এপ্রিল ২০২০ (বাসস) : গতকাল দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের পরিচালক হিসেবে স্থায়ীভাবে নিয়োগ পেয়েছেন দেশটির সাবেক সফল অধিনায়ক গ্রায়েম স্মিথ। দায়িত্ব নিয়ে দেশের ক্রিকেটে ভবিষ্যত নিয়ে চিন্তা-ভাবনা করা শুরু করে দিয়েছেন তিনি। ওয়ানডে ও টি-২০ দলনেতা কুইন্টন ডি কক যে, দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়ক হবেন না তা স্পষ্ট করে দিয়েছেন স্মিথ।
চলতি বছরের শুরুতেই রঙ্গিন পোশাকের ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার দলের অধিনায়কত্ব থেকে অব্যাহতি নেন ফাফ ডু-প্লেসিস। এরপর প্রোটিয়াদের ওয়ানডে ও টি-২০ দলের অধিনায়ক হন উইকেটরক্ষক ডি কক। এরপরই গুঞ্জন উঠে টেস্ট দলের অধিনায়কও পেতে পারেন ডি কক। কিন্তু সেই গুঞ্জনকে থামালেন স্মিথ। ভবিষ্যতে ডি কককে টেস্ট দলের অধিনায়কত্ব দেয়া হবে না বলে জানান তিনি। তার মতে, টেস্ট দলের অধিনায়কত্ব দেয়া হলে ডি ককের জন্য চাপ হবে।
স্মিথ বলেন, ‘আমাদের দলের ওয়ানডে ও টি-২০ ফরম্যাটের অধিনায়ক থাকবেন ডি কক। তবে টেস্ট অধিনায়ক নয়। আমরা তাকে চাপমুক্ত রাখতে চাই, যাতে সে ভালো খেলতে পারে। সে ওয়ানডে ও টি-২০ দল নিয়ে বেশি করে ভাবুক ও পরিকল্পনা করুক।’
তবে কে দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক হবে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। এখানেও গুঞ্জন চলছে। টেস্ট দলের অধিনায়ক হবার দৌঁড়ে ডিন এলগার, তেম্বা বাভুমা ও আইডেন মার্করামের নাম শুনা যাচ্ছে। এদের মধ্যে এলগারের টেস্ট দলের অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। অনিয়মিত অধিনায়ক হিসেবে ২টি টেস্টে দায়িত্ব পালন করেছেন এলগার।
তবে টেস্ট অধিনায়কত্ব কে পারেন তা নিয়ে কোন খোলাসা উত্তর দেননি স্মিথ, ‘আমি এখনই টেস্ট অধিনায়ক নিয়ে বলতে চাই না। কারন এটি এখনও চূড়ান্ত হয়নি। আমরা এখনো এটি নিয়ে আলাপ আলোচনা করছি। এই মূর্হুতে কাউকেই নিশ্চিত করা যাবে না। আমাদের পরিকল্পনায় কয়েকজন খেলোয়াড় আছে। যারা অধিনায়ক হবার যোগ্যতা রাখে। আমাদের আরও কিছু সময় লাগবে। তবে কর্তমান পরিস্থিতিই বড় চিন্তার বিষয়।’
গত ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালক পদে অস্থায়ী ভিত্তিতে দায়িত্ব নিয়েছিলেন স্মিথ। আইপিএলের সাথে ধারাভাষ্যের চুক্তি থাকায় প্রাথমিকভাবে স্মিথকে তিন মাসের জন্য দায়িত্ব দিয়েছিলো বোর্ড। তবে বলা হয়েছিলো, আইপিএল শেষে মে মাসে স্মিথের সাথে আলোচনায় বসবে বোর্ড। এখন আইপিএল স্থগিত হয়ে যাওয়ায়, স্মিথের সাথে আলোচনায় বসে স্থায়ীভাবেই ক্রিকেট পরিচালকের দায়িত্ব দিলো সেদেশের বোর্ড। দুই বছরের জন্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের পরিচালক পদে থাকবেন স্মিথ।
বাসস/এএমটি/১০০৫/স্বব