বাসস ক্রীড়া-১৩ : সিরিজ বাতিলের সুবিধা নিয়ে সরাসরি বিশ্বকাপে ভারতের নারীরা

122

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-নারী
সিরিজ বাতিলের সুবিধা নিয়ে সরাসরি বিশ্বকাপে ভারতের নারীরা
নয়া দিল্লি, ১৬ এপ্রিল ২০২০ (বাসস) : করোনাভাইরাসের কারনে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া, শ্রীলংকা-নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের সাম্প্রতিক সিরিজ বাতিল হয়েছে। তার আগে গত বছরের জুলাই ও নভেম্বরে বাতিল হয়েছে ভারত-পাকিস্তান সিরিজ। তবে সেটি করোনাভাইরাসের কারনে নয়। দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে সিরিজটি হয়নি। ঐ সিরিজের ব্যাপারে আজ সিদ্বান্ত নিলো আইসিসি। তিনটি সিরিজই বাতিল করে দলগুলোকে পয়েন্ট ভাগ করে দিয়েছে আইসিসি। পয়েন্ট ভাগ করার বিষয়টি আজ জানিয়েছে আইসিসি।
পয়েন্ট ভাগের কারনে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পেল। আর স্বাগতিক হবার সুবাদে সরাসরি বিশ্বকাপ খেলবে নিউজিল্যান্ডও।
সবগুলো সিরিজই আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের অংশ। তাই সিরিজ বাতিল হয়ে যাওয়ায় পয়েন্ট ভাগ করলো আইসিসি। কারন বিশ্বকাপের জন্য দলগুলোর লাইনআপ ঠিক করতে হবে তাদের।
নিয়নুযায়ী স্বাগতিক নিউজিল্যান্ড ও চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষ চার দল সরাসরি খেলবে আগামী বছর আট দলের বিশ্বকাপে।
পয়েন্ট ভাগাভাগির পর টেবিলের বর্তমান অবস্থার দিকে চোখ বুলানো যাক। অস্ট্রেলিয়া ৩৭, ইংল্যান্ড ২৯, দক্ষিণ আফ্রিকা ২৫, ভারত ২৩, পাকিস্তান ১৯, নিউজিল্যান্ড ১৭, ওয়েস্ট ইন্ডিজ ১৩ ও শ্রীলংকা ৫। তাই পয়েন্ট টেবিলের শীর্ষ চার দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত সরাসরি বিশ্বকাপে খেলবে। সাথে স্বাগতিক নিউজিল্যান্ড।
অন্য দলগুলো পাকিস্তান-নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলংকা বাছাই পর্ব খেলবে। তাদের সাথে বাছাই পর্ব খেলবে বাংলাদেশ, আয়ারল্যান্ড ও পাঁচটি আঞ্চলিক বাছাইপর্বের বিজয়ী দলগুলো। বাছাই পর্ব থেকে তিনটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। তবে করোনাভাইরাসের কারণে এখন বাছাইপর্ব নিয়ে মহা চিন্তায় আইসিসি।
বাসস/এএমটি/১৯১২/স্বব