বাজিস-২ : ফেনীতে ৯৫ হাজার পরিবার পাচ্ছে সরকারি খাদ্য সহায়তা

112

বাজিস-২
খাদ্য-সহায়তা
ফেনীতে ৯৫ হাজার পরিবার পাচ্ছে সরকারি খাদ্য সহায়তা
ফেনী, ১৬ এপ্রিল, ২০২০ (বাসস) : কোভিড-১৯ প্রাদুর্ভাব মোকাবেলায় সারা দেশে চলছে সাধারণ ছুটি। ফলে কর্মহীন মানুষের খাদ্য নিরাপত্তায় ফেনীতে গতকাল পর্যন্ত সরকারি সহায়তা এসেছে ১২শ’ ৪৮ টন চাল ও ৪২ লাখ টাকা। এরমধ্যে ৪ লাখ টাকা বরাদ্দ রয়েছে শিশুখাদ্যের জন্য।
জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বাসসকে বলেন, অসহায় মানুষের খাদ্য সহায়তায় প্রধানমন্ত্রীর এই উপহার প্রয়োজনের ভিত্তিতে অব্যাহত থাকবে। জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা জানান, জেলায় ৯৫ হাজার ২শ’ মানুষ খাদ্য সহায়তা পাবেন।
জেলা প্রশাসক বলেন, ইতোমধ্যে ৫শ’ ২০ টন চাল ও ২৪ লাখ টাকা ছয় উপজেলায় চাহিদার ভিত্তিতে প্রদান করা হয়েছে। বাকি চাল ও টাকা দ্রুততর সময়ের মধ্যে বিতরণ করা হবে। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে তালিকাভুক্তদের বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। তিনি বলেন, একটি শ্রেণি রয়েছে যারা মুখফুটে বলতে পারছেনা অভাবের কথা, আমরা তাদের আলাদা তালিকা করছি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় তাদের ঘরেও খাদ্য সামগ্রী পৌঁছে যাবে।
জেলা প্রশাসকের কার্যালয়ের সাধারণ শাখা সূত্র জানায়, ধাপে-ধাপে ফেনী সদর উপজেলায় উপ-বরাদ্দ দেয়া হয় ১শ’ ৪৪ টন চাল ও ৭ লাখ টাকা। ফেনী পৌর এলাকার জন্য ২০ টন চাল এরমধ্যে অন্তর্ভূক্ত। এছাড়াও সোনাগাজী, দাগনভূঞা, ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম উপজেলা উপ-বরাদ্দকৃত চালের পরিমাণ যথাক্রমে ৯৮ টন, ৮৩ টন, ৭৫ টন, ৬৫ টন ও ৫৫ টন। একইভাবে ৪ লাখ ২৫ হাজার, ৩ লাখ, ৩ লাখ ৫৫ হাজার, ৩ লাখ ৪৫ হাজার ও ২ লখ ৭৫ হাজার টাকা এ পর্যন্ত উপ-বরাদ্দ দেয়া হয়েছে।
ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা জানান, সদও উপজেলার ১২ ইউনিয়নে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে কর্মহীন ও অসহায় ব্যক্তিদের তালিকা তৈরী করা হয়েছে। তালিকাবদ্ধ ব্যক্তির সংখ্যা ১৪ হাজার। এ পর্যন্ত ৭ হাজার ৯শ’ ৫০ পরিবার ইতোমধ্যে খাদ্য সামগ্রী পেয়েছে।
শিশুখাদ্য বিতরণ প্রসঙ্গে সদর ইউএনও জানান, শিগগিরই তালিকা করে সেগুলো বিতরণ করা হবে। তিনি জানান, এর বাইরে মধ্যবিত্ত শ্রেণি হতে ৩ হাজার ৭শ’ পরিবারের তালিকা করা হয়েছে।
ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, সরকারি খাদ্য সহায়তাপ্রদানে ১১ হাজার নিম্নআয়ের মানুষের তালিকা করা হয়েছে। এরমধ্যে ৫ হাজার ৫শ’ পরিবারে সহায়তা নিশ্চিত করা হয়েছে, বাকিগুলোও দ্রুত শেষ হবে। তিনি বলেন, এ তালিকা চুড়ান্ত নয়। আরও কেউ খাদ্য সংকটে পড়লে যুক্ত করার সুযোগ আছে।
বাসস/সংবাদদাতা/১৪১৫/কেজিএ