বাসস বিদেশ-৪ : দক্ষিণ কোরিয়ায় নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়

128

বাসস বিদেশ-৪
দক্ষিণ কোরিয়া-ভোট
দক্ষিণ কোরিয়ায় নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়
সিউল, ১৬ এপ্রিল, ২০২০(বাসস ডেস্ক): দক্ষিণ কোরিয়ায় পার্লামেন্ট নির্বাচনে ক্ষমতাসীন বামপন্থী দল নিরঙ্কুশ বিজয় অর্জন করেছে। বৃহস্পতিবার আংশিক ফলাফল থেকে এ কথা জানা গেছে।
বৈশ্বিক মহামারি করোনা আতংকের মধেই বুধবার জাতীয় এ নির্বাচনের আয়োজন করা হয়।
চীনের বাইরে প্রথম করোনা ছড়িয়ে পড়ে দক্ষিণ কোরিয়ায়। প্রথমদিকে করোনা খুব দ্রুত দেশটিতে ছড়িয়ে পড়লেও এখন তারা এর নিয়ন্ত্রণ করতে পেরেছে। পরীক্ষা বাড়িয়ে দিয়ে রোগী শনাক্তকরণ, কোয়ারেন্টাইনের মতো ব্যবস্থা এবং বাইরে থেকে যারা আসছেন তাদের সঙ্গনিরোধ বাধ্যতামূলক করার মাধ্যমে তারা করোনার বিস্তার ঠেকাতে পেেেরছে। এর প্রভাব পড়েছে নির্বাচনে।
ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক পার্টি পার্লামেন্টে গত ১২ বছরের মধ্যে এ প্রথম নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। করোনা আতংকের মধ্যেও ভোটার উপস্থিতি ছিল ৬৬.২ শতাংশ যা ১৯৯২ সালের পর সর্বোচ্চ।
যদিও মাত্র কয়েকমাস আগে ক্ষমতার অপব্যবহার নিয়ে কেলেংকারি ও অথনৈতিক প্রবৃদ্ধির মন্থর গতির কারণে মুন জায়ে ইন সমালোচিত হচ্ছিলেন ও তার জনপ্রিয়তা কমে গিয়েছিল। কিন্তু করোনা পরিস্থিতি মোকাবেলায় সফলতার কারণে মুনের জনপ্রিয়তা বেড়ে যায়। গত সপ্তাহে তার পক্ষে জনপ্রিয়তার হার ৪১ থেকে বেড়ে ৫৭ শতাংশে দাঁড়িয়েছে।
পার্লামেন্টে ডেমোক্রেটিক পার্টি ৩শ’ আসনের মধ্যে ১৬৩টি আসন পেয়েছে। এর শরীক দল ১৭টি আসন পেয়েছে বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার দিনের শেষে ১৮০টি আসনে জয়লাভের কথা ঘোষণা হবে বলে মনে করা হচ্ছে।
বিরোধী রক্ষণশীল ইউনাইটেড ফিউচার পার্টি ও তার স্যাটেলাইট পার্টি মোট ১০৩ আসনে জয়ী হয়েছে বলে ঘোষণা দেয়া হবে।
এদিকে গতকালের এ নির্বাচনে সুরক্ষা পোশাক এবং পরীক্ষার পরই কেবল ভোটারদের বুথে ঢুকতে দেয়া হয়েছিল। তাপমাত্রা মাপার পর যাদের শরীরে জ্বরের উপস্থিতি পাওয়া গেছে তারা আলাদা বুথে ভোট দিয়েছেন। কোয়ারেন্টাইনে যারা রয়েছেন তাদের জন্যেও বিশেষ বুথের ব্যবস্থা করা হয়েছিল।
উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর বিশ্বে দক্ষিণ কোরিয়াই প্রথম দেশ যারা নির্বাচনের আয়োজনের সাহস দেখিয়েছে।
বাসস/এএফপি/জুনা/১২২৫/-আসাচৌ