কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশকে এডিবি’র চিকিৎসা সরঞ্জাম সরবরাহ

338

ঢাকা, ১৫ এপ্রিল, ২০২০ (বাসস) : কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার উন্নয়নে বাংলাদেশের প্রচেষ্টাকে জোরদার করতে এবং সারাদেশে ভাইরাসের বিস্তার রোধে আজ সরকারের কাছে চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
এডিবির বাংলাদেশ আবাসিক মিশনের একজন কর্মকর্তা জানিয়েছেন, এই চিকিৎসা সরঞ্জামের মধ্যে বয়স্ক ও শিশুদের জন্য ১৪টি ভেন্টিলেটর, ২৪টি রেসপাইরেটর (অক্সিজেন কনসেনট্রেটার), ৫৭টি পালস অক্সিমিটার এবং ১২টি ল্যারিনগস্কোপ সেট রয়েছে।
এডিবির এক্সটার্নাল এফেয়ার্স-এর টিম লিডার গোবিন্দ বার ও এডিবির ঢাকা অফিসের সিনিয়র সোস্যাল সেক্টর অফিসার এসএম এবাদুর রহমান রাজধানীর মহাখালীর স্বাস্থ্যসেবা অধিদফতরের মহাপরিচালকের (ডিজিএইচএস) কার্যালয়ে স্বাস্থ্য বিষয়ক বিভাগের সচিব আছাদুল ইসলামের কাছে এই চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিজিএইচএসের মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ প্রমুখ।
নোভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারী মোকাবেলায় বাংলাদেশ সরকারকে সহায়তা করার লক্ষে গত ২৭ মার্চ এডিবি ৩ লাখ ৫০ হাজার ডলারের জরুরি তহবিল অনুমোদন করে এই সরঞ্জামাদি ক্রয় করেছে।
বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ এবং মিয়ানমার সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তা এবং অন্যান্য বিপর্যয়সহ জরুরি প্রয়োজনের সময় বাংলাদেশকে দ্রুত সহায়তা দেয়ার জন্য এডিবি’র আগে থেকেই দৃষ্টান্ত রয়েছে।