বাজিস-৩ : নীলফামারী জেলা লকডাউন

121

বাজিস-৩
নীলফামারী-লকডাউন
নীলফামারী জেলা লকডাউন
নীলফামারী, ১৪ এপ্রিল, ২০২০ (বাসস) : জেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। চার করোনা রোগী সনাক্তের পর আজ ২টার দিকে জেলা প্রশাসকের নির্দেশে ওই লকডাউনের ঘোষণা প্রচার করে জেলা তথ্য বিভাগ।
এর আগে গত ৯ এপ্রিল সন্ধ্যায় জেলা প্রশাসনের এক গণবিজ্ঞপ্তিতে জেলায় সকল ধরণের যানবাহন ও গণপরিবহন প্রবেশ-বহির্গমন বন্ধ ঘোষণা করা হয়েছিল। ১০ এপ্রিল সকাল থেকে সে সিদ্ধান্ত কার্যকরে মাঠে নামে পুলিশ, সেনাবাহিনী ও র‌্যাব। মঙ্গলবার দুপুরে ওই বিজ্ঞপ্তির আলোকে লকডাউন ঘোষণা করা হয়।
লকডাউন ঘোষণায় জেলার অভ্যন্তরে সকল ধরণের যানবাহন, দোকানপাট, সাপ্তাহিক হাট-বাজার, প্রতিষ্ঠান এবং গণপরিবহন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। তবে জরুরী পরিষেবায় নিয়োজিত যানবাহনের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না। ব্যাংকসহ অন্যান্য সরকারি প্রতিষ্ঠিান বিধি অনুযায়ী পরিচালিত হবে। অত্যাবশ্যকীয় পণ্যের দোকান, কৃষিপণ্য ও যন্ত্রাংশের দোকান সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা থাকবে। ওষুধের দোকান, হাসপাতাল ও ক্লিনিক দিবারাত্রী খোলা থাকবে। প্রয়োজন ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশনা মোতাবেক কাঁচাবাজার পণ্যসামগ্রী সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্রয়-বিক্রয় করা যাবে। সামাজিক দূরত্ব বজায় রেখে এসব কার্যক্রম পরিচালনা করতে হবে। আদেশ অমান্যকারীদের বিরেুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পাশাপাশি মন্ত্রীপরিষদ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয় ও জনপ্রশাসন মন্ত্রালয় কতৃক জনস্বার্থে জারি করা নির্দেশনা বলবৎ থাকবে।
উল্লেখ্য, গত ১৩ এপ্রিল পর্যন্ত জেলায় চার করোনা রোগী শনাক্ত হয়। এদের মধ্যে গত ৭ এপ্রিল কিশোরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক, ৯ এপ্রিল সৈয়দপুর উপজেলায় একজন য্বুক, ১১ এপ্রিল জেলার ডিমলা উপজেলায় একজন এসএসসি পরীক্ষার্থীর করোনা করোনা সনাক্ত হয়। তারা সবাই ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজিপুর থেকে এসেছেন নীলফামারীতে। সবশেষ ১৩ এপ্রিল জলঢাকা উপজেলার একজন কলেজ ছাত্রের করোনাভাইরাস শনাক্ত হয়।
বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী বলেন, ‘এর আগে গণবিজ্ঞপ্তিতে যে সকল নির্দেশনা দেয়া ছিল সেটিও মূলতঃ লকডাউনের মধ্যেই পড়ে। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে লকডাউন শব্দটি ব্যবহার করে ওই আদেশ কার্যকরে প্রচারণা চালানো হচ্ছে। জেলার জনগণকে নিরাপদে রাখার উদ্দেশ্যে ওই গণবিজ্ঞপ্তি জারী করা হয়েছে’।
বাসস/সংবাদদাতা/১৬২০/-কেজিএ