বাসস বিদেশ-৬ : কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় আসিয়ান নেতারা অনলাইনে সম্মেলনে যোগ দিয়েছেন

68

বাসস বিদেশ-৬
আসিয়ান সম্মেলন
কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় আসিয়ান নেতারা অনলাইনে সম্মেলনে যোগ দিয়েছেন
হ্যানয়, ১৪ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : ভিয়েতনাম দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের সঙ্গে মঙ্গলবার অনলাইনে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে করোনাভাইরাস মোকাবেলায় জরুরি তহবিল গঠনের অনুরোধ জানাবে। এই মহামারির কারণে এ অঞ্চলের পর্যটন ও রফতানি নির্ভর অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়েছে।
হ্যানয়ের সভাপতিত্বে কোভিড-১৯ বিষয়ে এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন্স (আসিয়ান) দেশগুলোর এই সম্মেলনে ভিয়েতনাম কঠোরভাবে কোয়ারেন্টাইন এবং সামাজিক দূরত্ব পালনের মাধ্যমে ভাইরাস মোকাবেলায় তাদের সাফল্য তুলে ধরবে।
ভিয়েতনামে ২৬৫ জন কোভিড-১৯এ আক্রান্ত শনাক্ত হয়েছে,তবে কেউ মারা যায়নি। অন্যদিকে থাইল্যান্ড সরকারীভাবে জানিয়েছে, তারা সংক্রমণ ২৫০০ জন এবং মৃতের সংখ্যা ৪০ জনের মধ্যে ধরে রাখতে সক্ষম হয়েছে।
তবে আসিয়ান অঞ্চলের অন্যত্র ভীতিকর ও ভিন্ন পরিস্থিতি দেখা গেছে, ইন্দোনেশিয়ায় সীমিত টেস্ট ও সংক্রমণ সনাক্ত হয়েছে, ২৬০ মিলিয়ন জনসংখ্যার এই দেশটিতে প্রায় ৪০০ লোকের মৃত্যু হয়েছে।
একইভাবে মায়ানমার থেকে লাওসে অপ্রতুল ও গতানুগতিক চিকিৎসা ব্যবস্থায় প্রকৃত সংক্রমণ পরিস্থিতি নিয়ে সংশয় রয়েছে। অন্যদিকে সিঙ্গাপুরে প্রাথমিক পর্যায়ে ভাইরাসের বিস্তার ঠেকানোর পরে পুনরায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আতঙ্ক দেখা দিয়েছে।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত এই সম্মেলনের উদ্বোধনী ভাষণে ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান ফুক করোনার বিরুদ্ধে লড়াইয়ে আসিয়ানের কার্যক্রমের প্রশংসা করেছেন।
তবে তিনি সতর্ক করে বলেন, কোভিড-১৯ মানুষের জীবনের ওপর ভয়ংকর প্রভাব ফেলেছে, তাদের আর্থ-সামাজিক পরিস্থিতি স্থিতিশীলতা ও সামাজিক নিরাপত্তার জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।
বাসস/অনু এমএবি/ ১৫২৫/-জেহক