বাসস বিদেশ-২ : আগামী ১১ মে পর্যন্ত ফ্রান্সে ভাইরাস লকডাউনের মেয়াদ বৃদ্ধি করলেন ম্যাক্রোঁ

142

বাসস বিদেশ-২
ভাইরাস-ফ্রান্স- ম্যাক্রোঁ
আগামী ১১ মে পর্যন্ত ফ্রান্সে ভাইরাস লকডাউনের মেয়াদ বৃদ্ধি করলেন ম্যাক্রোঁ
প্যারিস, ১৪ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : ফ্রান্সে করোনাভাইরাস মোকাবেলায় প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার কঠোর লকডাউনের মেয়াদ আগামী ১১ মে পর্যন্ত বাড়িয়েছেন। করোনাভাইরাস ছড়ানোর গতি কমে আসলে পরিকল্পিত এসব পদক্ষেপ শিথিল করা হবে বলেও তিনি উল্লেখ করেছেন। খবর এএফপি’র।
জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ম্যাক্রোঁ বলেন, এ মহামারি ভাইরাস বর্তমানে ন্থিতিশীল রয়েছে। এটি আমরা নির্মূল করতে পারবো বলে আশা করছি।
তিনি বলেন, এই কঠোর লকডাউন আগামী ১১ মে সোমবার পর্যন্ত অবশ্যই অব্যাহত থাকবে।
তবে, তিনি সতর্ক করে দিয়ে আরো বলেন, ‘যখন আমরা সুনাগরিক, দায়িত্বশীল ও আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা অব্যাহত রাখব এবং সেই সাথে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার গতি ক্রমান্বয়ে হ্রাস পেতে থাকলে কেবলমাত্র তখনই এই লকডাউন শিথিল করা হবে।’
ম্যাক্রোঁ আরো বলেন, দেশের শিক্ষাপ্রতিষ্ঠান ১১ মে থেকে ফের খুলে দেয়া শুরু করা হবে। কিস্তু রেস্তোরাঁ ও ক্যাফেগুলো বন্ধ থাকবে। এছাড়া পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অইউরোপীয় দেশগুলোর সঙ্গে সীমান্ত বন্ধ থাকবে।
ফ্রান্সে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ক্রমান্বয়ে কমতে থাকার পর ম্যাক্রোঁ এমন মন্তব্য করেন। করোনাভাইরাসে মৃত্যুর প্রাত্যহিক হিসাবে দেখা যাচ্ছে দেশটি এক সপ্তাহ আগের এ ভাইরাসের চরম থাবা থেকে বেরিয়ে এসেছে এবং আইসিইউতে রোগীর সংখ্যা বর্তমানে কমছে। তিনি বলেন, আগামী ১১ মে নতুন ধাপের যাত্রা শুরু হবে। এটি হবে অগ্রগতিমূলক এবং আমাদের ফলাফলের ভিত্তিতে আইনগুলো হালনাগাদ করা হতে পারে।
তিনি স্বীকার করেন, ‘এক্ষেত্রে বিশ্বের অন্য সকল দেশের মতো আমাদেরও কিছু ভূলত্রুটি ছিল। এক্ষেত্রে ফ্রান্সেরও যথাযথ প্রস্তুতি ছিল না।’
তিনি বলেন, ‘আমাদের গাউন, গ্লাভস, জেলের ঘাটতি রয়েছে। আমরা আমাদের প্রয়োজনীয় সংখ্যক মাস্ক সরবরাহ করতে পারিনি।’
ম্যাক্রোঁ বলেন, আগামী ১১ মে থেকে ফ্রান্সের সব নাগরিককে রাষ্ট্রের পক্ষ থেকে মাস্ক দেয়া হবে। এছাড়া ১১ মে থেকে করোনা উপসর্গ দেখা দেয়া ফ্রান্সের প্রত্যেক ব্যক্তিকে পরীক্ষা করা হবে।
ম্যাক্রোঁ বলেন, এ মহামরি ভাইরাসের একমাত্র সমাধান হবে ভ্যাক্সিন আবিষ্কার।
বাসস/এমএজেড/১১০১/আরজি