ইস্টার সানডে’তে হামলাকারীদের ক্ষমা করেছে শ্রীলংকার ক্যাথলিক চার্চ

315

কলম্বো, ১২ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : শ্রীলংকার রোমান ক্যাথলিক চার্চ রোববার বলেছে, গত বছরের ইস্টার সানডে’তে যারা আত্মঘাতি হামলা চালিয়েছে তাদের ক্ষমা করা হয়েছে। এ হামলায় ২৭৯ জন নিহত হয়েছিল।
ইস্টার সানডে উপলক্ষে টিভি স্টুডিও থেকে সম্প্রচারিত বক্তব্যে কার্ডিনাল ম্যালকম রনজিত বলেছেন, আমরা শত্রুর জন্যে ভালোবাসা দেখিয়েছি, যারা আমাদের ধ্বংস করতে চেয়েছিল।
তিনি বলেন, প্রতিশোধের বদলে আমরা তাদের ক্ষমা করেছি। সংখ্যালঘু ক্যাথলিক জনগোষ্ঠী যিশুর আশার বাণীকেই মন্ত্রজ্ঞান এবং উত্তেজনাকে পরিহার করে।
শ্রীলংকায় বোমা হামলাকারীরা গত বছরের ২১ এপ্রিল ইস্টার সানডে’র দিন তিনটি চার্চ ও তিনটি বিলাসবহুল হোটেলে হামলা চালিয়ে অন্তত ২৭৯ জনকে হত্যা ও ৫৯৩ জনকে আহত করে।
এ হামলার জন্যে তৎকালীন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ইসলামী চরমপন্থীদের দায়ী করেন। পরে তিনি বলেন, এ হামলার পেছনে আন্তর্জাতিক মাদক চক্র জড়িত।
হামলার বিষয়ে গোয়েন্দা তথ্যকে আমলে না নেয়ার দায়ে সে সময়ের পুলিশ প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সেক্রেটারির বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছিল।
এছাড়া বোমা হামলায় জড়িত সন্দেহে চরমপন্থী গ্রুপ ন্যাশনাল তহহিদ জামাত গ্রুপের ১৩৫ জনকে গ্রেফতার করে পুলিশ। তবে তাদের বিরুদ্ধে এখনও অভিযোগ গঠন করা হয়নি।
করোনা সংকটের কারণে দেশটিতে অনির্দিষ্টকালের কারফিউ চলছে। তাই, এ বছরের ইস্টারসানডেতে কোন গণজমায়েত ছিল না।
শ্রীলংকায় এ পর্যন্ত করোনা ভাইরাসে ১৯৯ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে সাতজন।