বাসস বিদেশ-৯ : বিশ্বে কোভিড ১৯ আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ১০৩,০০০ জনে দাঁড়ালো

341

বাসস বিদেশ-৯
বিশ্বব্যাপী ভাইরাসে মৃত্যু
বিশ্বে কোভিড ১৯ আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ১০৩,০০০ জনে দাঁড়ালো
প্যারিস, ১১ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : করোনাভাইরাসে বিশ্বব্যাপী ১০৩,০০০ লোকের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমিত বিশ্বের ১৯৩ দেশ ও ভূখন্ডের সরকারী সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এএফফি শনিবার গ্রীনিচ মান সময় ১১০০টায় মোট এই মৃত্যুর সংখ্যা জানায়।
এএফপি’র এই হিসাবে বলা হয়, বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১,৭০০,৭৭০ জন। করোনায় সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে ইতালিতে, দেশটিতে মোট মৃত্যুও সংখ্যা ১৮,৮৪৯ জন, এরপরেই যুক্তরাষ্ট্র ১৮,০০০; স্পেন ১৬,৩৫৩; ফ্রান্স ১৩,১৯৭;বৃটেনে ৮,৯৫৮ জনের মৃত্যু হয়েছে।
জনস হপকিনস ইউনিভার্সিটির হিসাবে যুক্তরাষ্ট্রে শুক্রবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বে একদিনে মুত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র সব দেশ ছাড়িয়েছে।এই সংখ্যা ২,০০০ অতিক্রম করেছে।মোট মৃত্যুর সংখ্যা ১৮,০০০ এর বেশী।
করোনাভাইরাসে যে সকল মৃত ব্যক্তির দাফনের ব্যাপারে পরিবারের কেউ যোগাযোগ করেনি সে সব মৃতদেহ ভাড়াটে শ্রমিকদের মাধ্যমে নিউইয়র্কের একটি দ্বীপে গণকবর দেয়া হয়েছে। শুক্রবার কর্মকর্তারা এ কথা নিশ্চিত করেছেন।
হার্ট আইল্যান্ড আমেরিকার বৃহত্তম গণ সিমেট্রি, এখানে ১০ লাখের বেশী মানুষ সমাধিস্থ করা হয়েছে। নিউইয়র্ক কতৃপক্ষ ১৫০ বছরের বেশী সময় ধরে অজ্ঞাত মৃতদেহ এখানে কবর দিয়ে আসছে। অজ্ঞাত পরিচয় এবং নিউইয়র্কে বসবাসকারী ব্যক্তি যাদের পরিবারের পক্ষে পারিবারিকভাবে মৃতব্যক্তিকে সমাহিত করার সক্ষমতা নেই তাদের এখানে কবর দেয়া হয়।
সিটি গভমেন্টের এক মুখপাত্র এএফপিকে বলেন, ‘করোনা মহামারির এই সংকটকালে এবং যারা কোভিড ১৯ আক্রান্ত হয়ে মারা যাবে, আসছে দিনগুলোতে এখানে তাদের কবর দেয়া হবে।’
নিউইয়র্ক টাইমস এক রিপোর্টে জানায়, গত মাসে করোনাভাইরাস সংকট শুরুর পর থেকে হার্ট ল্যান্ডে দিনে প্রায় ২৫টি মৃতদেহ কবর দেয়া হচ্ছে। মহামারি শুরুর আগে এই সংখ্যা ছিল সপ্তাহে ২৫টি।
বাসস/এএফপি/অনু-এমএমবি/২৩৩৮/স্বব