উদ্ভূত পরিস্থিতির কারণে আদালতের আদেশ বর্ধিতকরণ : সুপ্রিমকোর্ট নির্দেশনা

326

ঢাকা, ১১ এপ্রিল, ২০২০ (বাসস) : করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিকে সংকটময় বিবেচনা করে ছুটি বৃদ্ধির ফলে আদালতের আদেশ বর্ধিতকরণের সিদ্ধান্ত জারি করেছে সুপ্রিমকোর্ট।
সুপ্রিমকোর্টের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান আজ বাসস’কে জানান, প্রধান বিচারপতি এবং আপিল বিভাগের বিচারপতিবৃন্দ দেশের করোনাভাইরাস জনিত পরিস্থিতি বিষয় নিয়ে আজ এক বৈঠকে আলোচনা করেন।
তিনি জানান, বিচারপতিগণ বৈঠকে করোনাভাইরাস জনিত উদ্ভূত পরিস্থিতিতে সংশ্লিষ্ট সকলের স্বাস্থ্য নিরাপত্তার স্বার্থে স্বল্প পরিসরেও আদালতের কার্যক্রম পরিচালনা না করার সিদ্ধান্ত নেন।
সভা শেষে সুপ্রিমকোর্ট থেকে আজ এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।
সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা আজ সুপ্রিমকোর্টেও ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়- গত ৪ তারিখে দেয়া নির্দেশনা নতুন করে ঘোষিত ২৫ এপ্রিল ছুটি অনুযায়ীও কার্যকর হবে। ৪ এপ্রিলের বিজ্ঞপ্তিতে বলা হয়, “নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, দেশব্যাপী করোনাভাইরাস (কোভিড-১৯)-এর সংক্রমণ মোকাবেলা এবং এর ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ৯ এপ্রিল পর্যন্ত সকল আদালতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে (১০ ও ১১ এপ্রিল সাপ্তাহিক ছুটিও এর সাথে সংযুক্ত)। করোনাভাইরাস রোগ (কোভিড-১৯) এর সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিকে সংকটময় সময় বিবেচনা করত: ইতোমধ্যে যে সকল ফৌজদারী মামলায় আসামীকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন প্রদান করা হয়েছে বা যে কোন মামলায় উচ্চ আদালত হতে অধঃস্তন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন প্রদান করা হয়েছে বা যে সকল দেওয়ানী মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা বা স্থিতাবস্থা আদেশ প্রদান করা হয়েছে সে সকল আদেশের কার্যকারিতা
আদালত খোলার তারিখ হতে দুই সপ্তাহ পর্যন্ত বর্ধিত হয়েছে মর্মে গণ্য হবে।” আরো বলা হয়েছে, ‘সকল বিশেষ আইনের আওতাধীন মামলার আদেশ বা রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টসহ সকল আপিল আদালত খোলার তারিখে আপিল দায়ের করতে হবে। এক্ষেত্রে রায়ের সহি মোহর নকল না থাকলে উহা ব্যতীতই আপিল দায়ের করা যাবে। তবে আপিল শুনানির পূর্বে সহি মোহর নকল অবশ্যই দাখিল করতে হবে।’
এখন ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি বৃদ্ধি পাওয়ায় উল্লেখিত নির্দেশনা নতুন ঘোষিত ছুটি অনুযায়ী কার্যকর হবে বলে আজ বিজ্ঞপ্তিতে বলা হয়।