বাসস দেশ-২৪ : করোনা শনাক্ত করতে গ্রাম পর্যায় পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে

242

বাসস দেশ-২৪
কোভিড-ডক্টরস
করোনা শনাক্ত করতে গ্রাম পর্যায় পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে
ঢাকা, ১১ এপ্রিল, ২০২০ (বাসস) : করোনা রোগী শনাক্ত করতে সারাদেশের কমিউনিটি ক্লিনিকগুলোকে ব্যবহার করে গ্রাম পর্যায় পর্যন্ত নমুনা সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত হেলথ বুলেটিন উপস্থাপনকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ এ কথা জানান।
মহাপরিচালক বলেন, ‘আমরা সারাদেশের গ্রাম থেকে ইউনিয়ন পর্যন্ত করোনা পরিস্থিতি জানতে চাই। যে জন্য আমরা পরীক্ষার সংখ্যা বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছি। কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীদের ব্যবহার করে সেখান থেকে নমুনা সংগ্রহ করার পরিকল্পনা নিয়েছি।’
তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী সারাদেশে পরীক্ষার সংখ্যা ব্যাপক হারে বাড়ানোর লক্ষ্যে দেশের ১৩ থেকে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের হেলথ কেয়ার প্রোভাইডারদের প্রশিক্ষণ দেয়া হবে।
আবুল কালাম আজাদ বলেন, সারাদেশে মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে দেশের সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে সুরক্ষা সামগ্রী পিপিই সরবরাহ করা হবে।
তিনি জানান, দেশের জেলা পর্যায়ে পর্যন্ত অন্তত একটি করে ডেডিকেটেড কোভিড হাসপাতাল তৈরির চেষ্টা করা হবে।
বুলেটিন উপস্থাপনকালে জানানো হয় সারাদেশে মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে “ডক্টরস ফর কোভিড নাইনটিন সলিউশন বাংলাদেশ” নামে একটি সংগঠন গড়ে উঠেছে।
এই সংগঠনের সাধারণ সম্পাদক ড. সাইফুল্লাহ বৈশ্বিক মহামারি করোনাকে যুদ্ধের সাথে তুলনা করে তাদের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বলেন, ‘যুদ্ধের সময় যার যা কিছু আছে তাই নিয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়াই একজন সৈনিকের কাজ। আমরা স্বাস্থ্য অধিদপ্তরের সাথে করোনা যুদ্ধে একসাথে কাজ করতে চাই।’
তিনি বলেন, ‘করোনা সৃষ্ট মহামারিতে অনেক রোগী সময়মতো হাসপাতালে ভর্তি হতে পারছেন না। বিভিন্ন হাসপাতালের বিভিন্ন ধরনের নির্দেশনা ও সীমাবদ্ধতার কারণে হয়তো এ ধরনের সমস্যা তৈরি হয়েছে। এই ধরনের সমস্যায় আমরা সারাদেশে আমাদের নেটওয়ার্ক কাজে লাগিয়ে মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করবো।’
বাসস/এমএসএইচ/১৯১৭/-আরজি