বাসস বিদেশ-৭ : ব্যবসায়ীদের চাপ থাকা সত্ত্বেও লকডাউনের সময় বাড়ালো ইতালি

142

বাসস বিদেশ-৭
ভাইরাস-ইতালি-লকডাউন-বৃদ্ধি
ব্যবসায়ীদের চাপ থাকা সত্ত্বেও লকডাউনের সময় বাড়ালো ইতালি
রোম, ১১ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে লকডাউনের সময় না বাড়ানোর জন্য ব্যবসায়ীদের চাপ থাকা সত্বেও ৩ মে পর্যন্ত এর মেয়াদ বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। ভূমধ্যসাগরীয় এদেশটিতে ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে দেশটি অর্থনৈতিকভাবে বড় ধরনের চাপের মুখে পড়েছে। খবর এএফপি’র।
ইতালির সরকারি হিসাব অনুযায়ী কোভিড-১৯ ভাইরাসে মৃত্যুর সংখ্যা আরো ৫৭০ জন বেড়ে মোট ১৮ হাজার ৮৪৯ জনে দাঁড়ানোর পর কন্তে গতকাল শুক্রবার মেয়াদ বাড়ানোর এ ঘোষণা দিলেন। তবে কয়েক সপ্তাহ আগেও প্রতিদিন গড়ে মৃত্যু যে হারে বৃদ্ধি পাচ্ছিল বর্তমানে তা অনেক কমে এসেছে।
সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ইতালির মোট উৎপাদনের ৪৫ শতাংশের কাজে জড়িত থাকা অঞ্চলগুলোর ব্যবসায়িক নেতারা কন্তেকে লিখিতভাবে সতর্ক করে দিয়ে বলেছেন যে লকডাউন অব্যাহত থাকলে এসব অঞ্চলের কোম্পানিগুলো আর বেতন দিতে পারবে না। ইতালিতে করোনাভাইরাসে মোট মৃত্যুর ৮০ শতাংশই এসব অঞ্চলে ঘটেছে।
কন্তে বলেন, আরো তিন সপ্তাহের জন্য লকডাউনের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নেয়া অত্যন্ত কঠিন হলেও তার প্রয়োজন ছিল। দেশের বিজ্ঞানী ও ইউনিয়ন নেতাদের সঙ্গে আলোচনার পর কন্তে এমন সিদ্ধান্ত নেন।
বাসস/এমএজেড/১৮০৮/জেহক