বাসস বিদেশ-৩ : ফ্রান্সে করোনাভাইরাসে আরো ৯৮৭ জনের মৃত্যু

158

বাসস বিদেশ-৩
ভাইরাস-ফ্রান্স-মৃত্যু
ফ্রান্সে করোনাভাইরাসে আরো ৯৮৭ জনের মৃত্যু
প্যারিস, ১১ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক): ফ্রান্সে গত ২৪ ঘন্টায় বিভিন্ন হাসপাতাল ও বৃদ্ধনিবাসে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৯৮৭ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। অবশ্য শুক্রবার দ্বিতীয় দিনের মতো দেশটির আইসিইউতে রোগী নেয়ার সংখ্যা হ্রাস পেয়েছে। খবর এএফপি’র।
ফ্রান্সের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তা জারোম সালোমোন সাংবাদিকদের জানান, দেশটিতে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩ হাজার ১৯৭ জনে দাঁড়ালো। শুক্রবারে নতুন মৃত্যুর মধ্যে ফ্রান্সের বিভিন্ন হাসপাতালে ৫৫৪ জন ও বৃদ্ধনিবাসে ৪৩৩ জন মারা যায়।
কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ১০ বছরের কম বয়সের এক শিশুরও মৃত্যু হয়েছে।
সালোমোন জানান, এতকিছুর পরেও ভালো খবর হচ্ছে দেশটিতে আগের দিনের তুলনায় আইসিইউতে নেয়া রোগীর সংখ্যা ৬২ জন কমেছে। বর্তমানে আইসিইউতে থাকা রোগীর মোট সংখ্যা ৭ হাজার ৪ জন।
তিনি বলেন, ‘এর মধ্য দিয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে ক্ষীণ আশার আলো দেখা যাচ্ছে। আর এই আশার আলো ভীত হয়ে পড়া সকল মেডিকেল স্টাফদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’
ফ্রান্স করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে গত ১৭ মার্চ লকডাউন ঘোষণা করে তা পালন করে আসছে। কেবলমাত্র জরুরি প্রয়োজনে বাইরে বের হওয়ার সুযোগ থাকলেও এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে অবশ্যই উপযুক্ত প্রমাণ সঙ্গে রাখতে হবে।
এ মহামারি ছড়িয়ে পড়ার গতি কিছুটা হলেও মন্থর হয়েছে উল্লেখ করে সালোমোন বলেন, ‘আমরা লকডাউনের সফলতা দেখতে শুরু করেছি।’
করোনাভাইরাস সংকট বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আগামী সোমবার তৃতীয় বারের মতো জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা রয়েছে। তিনি ভাষণে লকডাউনের মেয়াদ আবারো বাড়াতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে ১৫ এপ্রিল পর্যন্ত দেশটিতে লকডাউন ঘোষণা করা হয়।
প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার ভাষণ তৈরিতে সহায়তা করতে ব্যবসায়ী গ্রুপ ও ইউনিয়ন নেতাদের সঙ্গে শুক্রবার ভিডিও কনফারেন্স করেন।
বাসস/এমএজেড/১২৩০/জেহক