বাসস ক্রীড়া-৯ : বিশ্বকাপের শেষে অবস্থান নিয়ে কোন ‘আগ্রহ’ নেই ইংল্যান্ডের: সাউথগেট

190

বাসস ক্রীড়া-৯
ফুটবল-বিশ্বকাপ-ইংল্যান্ড-সাউথগেট
বিশ্বকাপের শেষে অবস্থান নিয়ে কোন ‘আগ্রহ’ নেই ইংল্যান্ডের: সাউথগেট
সেন্ট পিটার্সবার্গ, ১৫ জুলাই, ২০১৮ (বাসস/এএফপি): ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট বলেছেন, রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায়ের পর আন্তর্জাতিক অঙ্গনে অবস্থান নিয়ে আলাদা কোন আগ্রহ নেই ইংল্যান্ডের।
শনিবার সেন্ট পিটার্সবার্গে বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বেলজিয়ামের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছে ইংল্যান্ড। ফলে বিদেশের মাটিতে নিজেদের সেরা অবস্থান দখল করা হয়নি ইংলিশ দলের। টমাস মুয়েনিয়ার ও এডেন হ্যাজার্ডের গোল ইংলিশদের সেরা সাফল্যে পৌঁছতে দেয়নি।
একই আসরে দ্বিতীয়বারের মত বেলজিয়ামের কাছে হারের পর সাউথগেট বলেন, ‘আমরা যা করেছি, তা নিয়ে গর্বিত। টুর্নামেন্ট শেষে দলটির অবস্থান কোথায় থাকল সেটি নিয়ে আমাদের মধ্যে আলাদা কোন আগ্রহ নেই। আমরা টুর্নামেন্টের সেরা চারে পৌঁছেছি, তবে এখনো শীর্ষ চার দলে অবস্থান নেয়া হয়নি। আমরা এটি কখনো লুকাতে চাইনি। সেরা দলগুলোকে পেছনে ফেলে আমরা এই অবস্থানে পৌছাতে পেরেছি।’
রাশিয়া বিশ্বকাপে সাত ম্যাচে অংশ নিয়ে তিনটিতে হেরেছে ইংল্যান্ড। সেমি-ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে ২-১ গোলে হারের কারণে ৫২ বছরের মধ্যে প্রথম বিশ্বকাপের ফাইনালে খেলার সুযোগ থেকে বঞ্চিত হয়েছে সাউথগেটের দলটি। সাউথগেটের আমলে বিশ্ব র‌্যাংকিংয়ের শীর্ষ ২০ দলের মধ্যে থাকা মাত্র দুটি দলকে তারা পরাজিত করেছে। শেষ ষোল-র লড়াইয়ে তারা টাইব্রেকারে হারিয়েছে কলম্বিয়াকে। আর প্রীতি ম্যাচে হারিয়েছে ডাচ দলকে।
সাউথগেট বলেন, ‘এখানে বেশি গুরুত্বপুর্ণ হচ্ছে তারা (খেলোয়াড়রা) কি করেছে এবং কোন অবস্থানে গিয়েছে, সেটি কতটুকু গৌরবের। একটি দল হিসেবে আমরা এখান থেকে গৌরব করার মত অনেক কিছু নিয়েই ফিরতে যাচ্ছি।’
বাসস/এএফপি/এমএইচসি/আরজি