বাসস প্রধানমন্ত্রী-৩ : বন্ধের সময় জরুরি সেবা ও সরবরাহ শৃঙ্খল যথাসম্ভব স্বাভাবিক থাকবে : প্রধানমন্ত্রীর কার্যালয়

241

বাসস প্রধানমন্ত্রী-৩
কোভিড-১৯-পিএমও-পরিপত্র
বন্ধের সময় জরুরি সেবা ও সরবরাহ শৃঙ্খল যথাসম্ভব স্বাভাবিক থাকবে : প্রধানমন্ত্রীর কার্যালয়
ঢাকা, ৯ এপ্রিল, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রীর কার্যালয় করোনাভাইরাসের মহামারি প্রতিরোধে দেশব্যাপী বন্ধ চলাকালে জরুরি সেবা ও সরবরাহ শৃঙ্খল যথাসম্ভব স্বাভাবিক রাখার স্বার্থে আজ এক পরিপত্র জারি করেছে।
প্রধানমন্ত্রীর মূখ্যসচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত আজ জারিকৃত পরিপত্রে বলা হয়, ‘করোনাভাইরাস কোভিড-১৯ মহামারি প্রতিরোধের লক্ষ্যে সরকার ঘোষিত সাধারণ ছুটি এবং জনস্বার্থে চলাচল ও গমনাগমন নিষেধাজ্ঞা অথবা নিয়ন্ত্রণ ও নিবৃত্তিমূলক যে কোন ব্যবস্থাকালে জরুরি সেবা ও সরবরাহ শৃঙ্খল যথাসম্ভব স্বাভাবিক রাখার স্বার্থে নিম্নোক্ত পরিষেবাসমূহ যথারীতি চালু থাকবে।’
পরিষেবাসমূহ হল-
জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টানেট এবং এতদ্বসংশ্লিষ্ট সেবা কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।
চিকিৎসা সেবায় নিয়োজিত এবং ঔষধসহ চিকিৎসা সরঞ্জামাদি বহনকারী যানবাহন ও কর্মী।
ঔষধশিল্প সংশ্লিষ্ট যানবাহন ও কর্মী,
নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রী, খাদ্যদ্রব্য, শিশু খাদ্য, দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্য এবং পশু খাদ্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।
কৃষিপণ্য, সার, কীটনাশক, জ্বালানি ইত্যাদি পণ্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।
কৃষিজ পণ্য উৎপাদন, মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উৎপাদন, দুগ্ধ পণ্য, উৎপাদন, খাদ্যদ্রব্য উৎপাদনসহ জীবন ধারণের মৌলিক পণ্য উৎপাদন ও পরিবহন কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।
উপরোক্ত পরিষেবাসমূহ সংশ্লিষ্ট রক্ষণাবেক্ষণ কাজে নিয়োজিত যানবাহন ও কর্মী।
মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক সাধারণ ছুটি/সাপ্তাহিক ছুটি এবং জনস্বার্থে চলাচল ও গমনাগমন নিষেধাজ্ঞা অথবা নিয়ন্ত্রণ ও নিবৃত্তিমূলক যে কোন ব্যবস্থা সংক্রান্ত জারিকৃত ও নির্দেশনাসমূহ যথারীতি বলবৎ থাকবে।
বাসস/এসএইচ/এফএন/১৯১২/আরজি