করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৮৬ হাজার ছাড়িয়েছে

320

প্যারিস, ৯ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে বুধবার ৮৬ হাজার ২৮৯ জনে দাঁড়িয়েছে। গ্রিনিচ মান সময় ১৯০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্র থেকে তথ্য নিয়ে এএফপি একথা জানায়।
গত ডিসেম্বরে চীনে এই মহামারির প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে এই পর্যন্ত বিশ্বের ১৯২ টি দেশ ও ভূখন্ডে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪ লাখ ৬৯ হাজার ৯২০ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে কমপক্ষে ২ লাখ ৮০ হাজার ৩০০ জন সুস্থ হয়ে উঠেছে।
বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে।
কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র মারাত্মকভাবে আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।
মঙ্গলবার গ্রীনিচ মান সময় ১৯০০ টা থেকে বিশ্বব্যাপী করোনাভাইরাসে নতুন করে ৬ হাজার ২২১ জনের মৃত্যু এবং ৭২ হাজার ৭৩৮ জন আক্রান্ত হয়েছে।
করোনাভাইরাসে ইতালিতে সবচেয়ে বেশি লোক প্রাণ হারিয়েছে। দেশটিতে এ মহামারি ভাইরাসে মোট ১৭ হাজার ৬৬৯ জনের মৃত্যু এবং ১ লাখ ৩৯ হাজার ৪২২ জন আক্রান্ত হয়েছে। গত ফেব্রুয়ারী মাসের শেষের দিকে ইতালিতে প্রথম করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটে।
স্পেনে করোনাভাইরাসে ১৪ হাজার ৫৫৫ জনের মৃত্যু এবং ১ লাখ ৪৬ হাজার ৬৯০ জন আক্রান্ত হয়েছে।
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৩ হাজার ৮২৯ জনে এবং আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৪ হাজার ৩৫২ জনে দাঁড়িয়েছে।
সারা বিশ্বের মধ্যে যুক্তরাষ্ট্রে মৃতের এ সংখ্যা তৃতীয় সর্বোচ্চ এবং আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ।
ফ্রান্সে করোনাভাইরাসে ১০ হাজার ৮৬৯ জনের মৃত্যু এবং ১ লাখ ১২ হাজার ৯৫০ জন আক্রান্ত হয়েছে। এরপর ব্রিটেনে করোনাভাইরাসে ৭ হাজার ৯৭ জনের মৃত্যু এবং ৬০ হাজার ৭৩৩ জন আক্রান্ত হয়েছে।
চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৩৩৩ এবং আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৮০২ জনে দাঁড়িয়েছে। দেশটিতে ৭৭ হাজার ২৭৯ জন সুস্থ হয়ে উঠেছে।
মঙ্গলবার অ্যান্টিগুয়া, বারবুডা, বার্বাডোজ, বেলিজ, মাল্টা ও যুক্তরাষ্ট্রের ভার্জিন দ্বীপে এই প্রথম একজন করে করোনাভাইরাস সংক্রান্ত মৃত্যুর কথা জানানো হয়েছে।
এ পর্যন্ত ইউরোপের দেশগুলোতে করোনাভাইরাসে মোট ৭ লাখ ৭২ হাজার ৫৯২ জন আক্রান্ত এবং ৬১ হাজার ১১৮ জন মারা গেছে। যুক্তরাষ্ট্র ও কানাডায় একত্রে ৪ লাখ ২৩ হাজার ৫৩৫ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং ১৪ হাজার ২৮৫ জনের মৃত্যু হয়েছে। এশিয়ায় করোনাভাইরাসে ১ লাখ ২৫ হাজার ৮৬৪ জন আক্রান্ত ও ৪ হাজার ৪০৯ জন মারা গেছে।
মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মোট ৮৯ হাজার ৩ জন আক্রান্ত এবং ৪ হাজার ২৩৮ জনের মৃত্যু হয়েছে। ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে করোনাভাইরাসে ৪০ হাজার ৬৭১ জন আক্রান্ত এবং ১ হাজার ৬১২ জনের মৃত্যু হয়েছে। আফ্রিকায় করোনাভাইরাসে মোট ১১ হাজার ১১৯ জন আক্রান্ত হয়েছে এবং ৫৭১ জন মারা গেছে। ওশেনিয়ায় করোনাভাইরাসে ৭ হাজার ১৩৮ জন আক্রান্ত ও ৫৬ জনের মৃত্যু হয়েছে।