জরিমানা দিয়ে মুক্তি পেলেও গৃহবন্দি থাকতে হবে রোনালদিনহোকে

334

প্যারাগুয়ে, ৮ এপ্রিল ২০২০ (বাসস) : গত ৬ মার্চ ভাই রবার্তোকে নিয়ে প্যারাগুয়ে যান ব্রাজিলের সাবেক ফুটবল তারকা রোনালদিনহো। প্যারাগুয়ে বিমান বন্দরে তাদের পাসপোর্ট জাল ধরা পরে। পাসপোর্টে নিজেদেরকে প্যারাগুয়ের নাগরিক হিসেবে উল্লেখ করেন রোনালদিনহো ও তার ভাই।
ভুয়া পাসপোর্ট নিয়ে প্যারাগুয়েতে প্রবেশ করতে গিয়ে ভাইসহ গ্রেপ্তার হয়েছিলেন রোনালদিনহো। পরে তার বিরুদ্ধে মামলা করে তাকে আদালতে পাঠানো হয়।
আদালতের রায়ে ছয় মাস জেল হয় ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদিনহোর। তাকে কারাগারে প্রেরণ করা হয়।
অবশেষে ৩২ দিন কারাভোগের পর মুক্তি পেয়েছেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী খেরোয়াড় রোনালদিনহো। এমন মামলায় প্যারাগুয়ের আদালত সহজেই ছাড় দেয় না। কিন্তু কিংবদন্তি বলেই হয়তো ছাড় দেয়া হলো রোনালদিনহোকে।
তবে মোটা অংকের জরিমানা গুনতে হয়েছে রোনালদিনহোকে। সেই সাথে মুচলেকা দিয়ে কারাগার থেকে মুক্তি পেয়েছেন তিনি। কারাগার থেকে মুক্তির জন্য ১৩ লাখ পাউন্ড জরিমানা দিতে হয়েছে রোনালদিনহোকে। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৪ কোটি।
জরিমানা দিয়েও পুরোপুরি মুক্তি মেলেনি রোনালদিনহোর। কারাগারে না থাকলেও আপাতত প্যারাগুলেরই একটি হোটেলে বন্দি থাকতে হবে তাকে। বিচারকাজ শেষ হলে তবেই পুরোপুরি মুক্তি মিলবে রোনালদিনহোর।
অবশ্য ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদিনহো দাবি করেন, ‘একটি প্রতিষ্ঠানের আমন্ত্রণে প্যারাগুয়ে গিয়েছিলেন তারা। আর পাসপোর্টটিও সেই প্রতিষ্ঠানেরই সরবরাহ করা।’
তবে এসব যুক্তি শোনেনি প্যারাগুয়ে আইন। বিশ্ব ফুটবলের তারকা খেলোয়াড়কে শাস্তির মুখে ফেলে প্যারাগুয়ে।