বাসস দেশ-২৬ : সাংবাদিকদের সুরক্ষাসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার আহবান

217

বাসস দেশ-২৬
ডিআরইউ-বিবৃতি-সাংবাদিক-সুরক্ষা
সাংবাদিকদের সুরক্ষাসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার আহবান
ঢাকা, ৬ এপ্রিল, ২০২০ (বাসস) : করোনা ভাইরাস জনিত প্রাদুর্ভাবের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহে কর্মরত সাংবাদিকদের সুরক্ষাসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার ও মালিক কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছে ডিআরইউ নেতৃবন্দ।
আজ সোমবার ত কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম আজাদ ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী এক যুক্ত বিবৃতিতে এই আহবান জানান।
নেতৃবৃন্দ বলেন, করোনা ভাইরাসের প্রভাবে নানা সংকটের মুখোমুখী গণমাধ্যম কর্মীরা আজ করোনায় আক্রান্ত হয়েছেন। পেশাগত দায়িত্ববোধ থেকেই জীবনের ঝুঁকি নিয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যসহ অন্যান্য রিপোর্টার ও গণমাধ্যম কর্মীরা কাজ করছেন। বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে বেশী ঝুঁকির মধ্যে রয়েছেন সাংবাদিকরা। এ সময়ে ঘরের বাইরে না গিয়েও রিপোর্টাররা বাসায় থেকে অনলাইনে নিউজ পাঠাতে পারেন। কয়েকটি গণমাধ্যম এরই মধ্যে তাদের কর্মীদের জন্য এ সুবিধা চালু করেছে, যা সত্যি প্রশংসনীয়।
ঝুঁকি বিবেচনায় অন্যান্য গণমাধ্যমও তাদের কর্মীদের জন্য এ সুবিধা চালু করতে পারে উল্লেখ করে নেতৃবন্দ গণমাধ্যমে কর্মরত সকলের জন্য সুরক্ষা পোশাকসহ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। ঝুঁকিতে থাকা গণমাধ্যম কর্মীদের সুচিকিৎসার ব্যবস্থা করা এবং বকেয়া বেতনাদি পরিশোধসহ আর্থিক বিষয়টিও গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য নেতৃবৃন্দ মালিক কর্তৃপক্ষের প্রতি আহবান জানান। তারা নিজের, পরিবারের ও দেশের সুরক্ষা অক্ষুণœ রেখে পেশাগত দায়িত্ব পালনের জন্য গণমাধ্যম কর্মীদের প্রতি আহবান জানান।
বাসস/সবি/এমএআর/১৯৪৫/-শআ