বাসস ক্রীড়া-১৩ : পুনরায় অধিনায়ক হলে স্মিথকে পূর্ণ সমর্থন দিবেন পাইন

141

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-পাইন
পুনরায় অধিনায়ক হলে স্মিথকে পূর্ণ সমর্থন দিবেন পাইন
সিডনি, ৬ এপ্রিল ২০২০ (বাসস) : ২০১৮ সালের মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে কেপ টাউন টেস্টে বল বিকৃতির দায়ে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিলেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। সাথে দুই বছরের জন্য অধিনায়কত্বের উপরও নিষেধাজ্ঞা ছিলো স্মিথের ওপড়।
২০১৯ সালে খেলোয়াড় হিসেবে নিষেধাজ্ঞা শেষ হয় স্মিথের। আর গেল ২৯ মার্চ অধিনায়কত্বের নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছেন স্মিথ। আবারো অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে কোন বাঁধা থাকালো না তার। পুনরায় কবে অস্ট্রেলিয়ার অধিনায়ক হবেন, সেটি এখনই বলা যাচ্ছে না। তবে পুনরায় স্মিথ অস্ট্রেলিয়ার অধিনায়ক হলে তাকে সব রকম সমর্থন দেবেন বলে জানিয়েছেন বর্তমান টেস্ট অধিনায়ক টিম পাইন।
পাইন বলেন, ‘স্মিথ অধিনায়ক হিসেবে ফিরতে চাইলে তাকে পূর্ণ সমর্থন করবো আমি। তার সঙ্গে এখনো এ নিয়ে আমার কোনো কথা হয়নি। তবে সন্দেহ নেই যে, আমরা এ নিয়ে নিজেদের মধ্যে কথা বলবো। যদি স্মিথ অধিনায়কত্ব ফিরে পাওয়ার ইচ্ছা পোষন করে তবে আমি তাকে অবশ্যই সমর্থন জানাবো।’
পাইনের বয়স এখন ৩৫ বছর। কতদিন ক্রিকেট খেলতে পারবেন তা জানেন না পাইন। তবে স্মিথের বয়স এখন ৩০। তাই স্মিথের এখনো অনেক দিন খেলার সুযোগ থাকছে। তাই ভবিষ্যতে পাইনের পরিবর্তে স্মিথকে আবারো অধিনায়ক হিসেবে ভাবতে নির্বাচকদের কোন দ্বিধা-দন্দে পড়তে হবে না।
আর অধিনায়ক হিসেবেও সফল স্মিথ। ৩৪ টেস্টে দলকে নেতৃত্ব দিয়ে ১৮ জয় ও ১০ হার, ৫১ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ২৫ জয় ও ২৩ হার এবং ৮ টি-২০তে নেতৃত্ব দিয়ে সমান ৪টি করে জয়-হার স্মিথের।
অস্ট্রেলিয়ার ভবিষ্যত অধিনায়ক নিয়ে কোচ ও নির্বাচকের সাথে কথা বলেছেন পাইন। এমনটা নিজেই জানালেন তিনি, ‘আমি, কোচ ও নির্বাচকরা এ নিয়ে কথা বলেছি। আমাদের সামনে অনেকে আছে যারা এই দায়িত্ব পেতে পারে। স্মিথ আগে অধিনায়ক ছিলো, তবে আমরা প্যাট কামিন্স, ট্রাভিস হেড ও মার্নাস লাবুশেনকেও বিবেচনায় আনছি। তবে স্মিথের রেকর্ড বেশ ভালো। সবার আগে স্মিথের সাথে আলোচনা করতে হবে আমাদের।’
বাসস/এএমটি/১৭২০/স্বব