বাসস দেশ-১৮ : অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজের ঘোষণায় প্রধানমন্ত্রীকে বিভিন্ন দল ও সংগঠনের অভিনন্দন

240

বাসস দেশ-১৮
প্রধানমন্ত্রী- প্যাকেজ-অভিনন্দন
অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজের ঘোষণায় প্রধানমন্ত্রীকে বিভিন্ন দল ও সংগঠনের অভিনন্দন
ঢাকা, ৫ এপ্রিল, ২০২০ (বাসস) : বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক সংকট মোকাবিলায় বাংলাদেশে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজের ঘোষণা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতৃবন্দ।
আজ জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জি.এম, কাদের এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার করোনা পরিস্থিতি মোকাবিলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা অত্যন্ত সময়োপযোগি হয়েছে। এতে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন সেক্টরে মানুষ ক্ষতি কাটিয়ে ওঠতে সক্ষম হবে। স্বল্প সূদের এই ঋণ অত্যন্ত কার্যকর হিসেবে বিবেচিত হবে।
বিবৃতিতে তিনি জনকল্যাণমূখী কর্মসূচি বাস্তবায়নে জটিলতা নিরসনে অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে সুনির্দিষ্ট নীতিমালা প্রনয়ণের দাবি জানিয়ে বলেন, সুযোগ-সুবিধা যেনো অপব্যবহার করা না হয়।
ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি করোনা পরিস্থিতির কারণে অর্থনৈতিক ক্ষেত্রে সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত চারটি স্টিমুলাস প্যাকেজকে স্বাগত জানিয়েছেন।
তিনি বলেন, বর্তমান ব্যাংকিং ব্যবস্থা যে ভঙ্গুর অবস্থায় পৌঁছেছে তাতে ঐ প্রস্তাব বাস্তবায়নের কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের কঠোর তদারকিীও নমনীয় ব্যবস্থা প্রয়োজন হবে। দেশের কর্মরত শ্রমিকদের ৮৭% অপ্রাতাষ্ঠিনিক খাতে সেখানে তাদেরকে সামাজিক নিরাপত্তা কর্মসূচীতে অন্তর্ভুক্ত করে আলাদা প্রণোদনা প্যাকেজ ও তার কর্মকৌশল ঘোষণা করার দাবি জানিয়ে তিনি বলেন, ভারত সে পদ অনুসরণ করছে। অন্যদিকে পোল্ট্রি খামারী, কৃষিভিত্তিক শিল্পকে প্রণোদনা দেয়া হলেও মূল কৃষিখাত যেন বাইরে না থাকে তারও ব্যবস্থা জরুরী। সামাজিক নিরাপত্তা পরিধি বাড়ানো হলেও সে বিষয়েও কর্ম পরিকল্পনা প্রয়োজন।
করোনা ভাইরাস এর ফলে সৃষ্ট পরিস্থিতি থেকে উত্তোরণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনা খুবই সময়োপযোগী বলে মন্তব্য করেছে দেশের পোশাক প্রস্তুতকারী মালিকদের সংগঠন বিজিএমইএ । আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ঘোষিত নীতিমালায় সকলেই উপকৃত হবেন। বর্তমান সংকটময় পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হসিনা পোশাকখাতসহ সব শিল্পের জন্য যে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন, তার জন্য বিজিএমইএ প্রধানমন্ত্রীকে সমগ্র পোশাক শিল্প পরিবারের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার করোনা পরিস্থিতি মোকাবিলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা ঘোষণা করেছেন তা বাস্তবায়িত হলে শ্রমজীবী মানুষের কল্যাণ হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমজীবী মানুষের কল্যাণে সব সময়ই আর্থিক সহায়তা দিয়ে আসছেন। এই প্রণোদনা প্যাকেজ যেন শ্রমিকদের বেতন-ভাতা প্রদানে কোন জাটিলতার সৃষ্টি না হয় সেইজন্যও সবাইকে সজাগ থাকতে হবে।
বাসস/সবি/এমএআর/১৯২৪/এইচএন