বাসস ক্রীড়া-৫ : লুইসের মৃত্যুতে বিসিবির শোক

149

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-বিসিবি
লুইসের মৃত্যুতে বিসিবির শোক
ঢাকা, ৩ এপ্রিল ২০২০ (বাসস) : ডি/এল বা ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির যৌথ উদ্ভাবকের একজন টনি লুইস বুধবার রাতে মারা গেছেন। ৭৮ বছর বয়সে মৃত্যু হয় তার। এই গণিতবিদের মৃত্যুতে শোক জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
গতকাল রাতে এক বিবৃতির মাধ্যমে শোক প্রকাশ করে বিসিবি। বিবৃতিতে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘টনি লুইস এমন একটি পদ্ধতি দিয়ে ক্রিকেটের খেলায় বিপ্লব ঘটিয়েছিলেন যা আবহাওয়া বিঘিœত খেলাগুলি নিষ্পত্তির ক্ষেত্রে সবচেয়ে নিখুঁত হিসাবে বিবেচিত হয়। তার অবদান চিরকালের জন্য স্মরণ করা হবে।
খারাপ আবহাওয়ার কারণে ম্যাচের ফল নিষ্পত্তি বা নতুন লক্ষ্য নির্ধারণের জন্য সীমিত ওভারের ক্রিকেটে ব্যবহার করা হয় ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি।
বৃষ্টির কারনে ম্যাচের ফল নিষ্পত্তির জন্য গণিতবিদ ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থের সাথে এই পদ্ধতি বের করেছিলেন লুইস। ১৯৯৭ সালে প্রথমবার ‘ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির’ জন্ম দিয়েছিলেন তারা। পরে ১৯৯৯ সালে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আনুষ্ঠানিকভাবে সেটি গ্রহণ করে। তবে ১৫ বছর পর এর নাম পরিবর্তন করা হয়। ২০১৪ সালে নতুন নাম দেওয়া হয় ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন বা ডিএলএস পদ্ধতি।
২০১০ সালে ক্রিকেট ও গণিতে অবদান রাখার জন্য ডাকওয়ার্থ ও লুইসকে ব্রিটিশ সা¤্রাজ্যের পঞ্চম সম্মান এমবিই পদবি দেওয়া হয়।
বাসস/এএমটি/১৬৫০/স্বব