বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫০,০০০ ছাড়িয়েছে

622

ওয়াশিংটন, ৩ এপ্রিল, ২০২০ (বাসস ডেস্ক) : বিশ্বব্যাপী বৃহস্পতিবার পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫০,০০০ এবং আক্রান্তদের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। এই মহামারী ভাইরাস গোটা ইউরোপ ঘিরে ফেলেছে এবং দৈনিক মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র অন্য সব দেশকে ছাড়িয়ে গেছে।
বিশ্বের অর্ধেকের বেশি মানুষ লকডাউনে থাকা সত্তে¡ও হাজার হাজার মানুষ প্রাণ হারাচ্ছে। দৈনিক মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র, স্পেন ও ব্রিটেন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।
ভাইরাস মহামারী একই সঙ্গে বৈশ্বিক অর্থনীতিকে বিপর্য়য়ের মধ্যে ফেলছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, গত সপ্তাহে ৬.৬৫ মিলিয়ন কর্মী বেকার ভাতার আবেদন করেছে এবং স্পেনে এ যাবতকালের সর্বোচ্চসংখ্যক বেকারত্ব বৃদ্ধি পেয়েছে।
কোভিড-১৯ এখন যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়িয়ে পড়ছে। দেশটিতে করোনাভাইরাসে ৫,৯২৬ জন মারা গেছে এবং ২ লাখ ৪৩ হাজার ৪৫৩ জন আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশটিতে ১,১৬৯ জনের মৃত্যু হয়েছে।
আমেরিকার ৮৫ শতাংশ লোক এখন লকডাউনের মধ্যে রয়েছে, তা সত্তে¡ও মৃত্যুর সংখ্যা কমছে না। এ অবস্থায় দুর্যোগ মোকাবেলা সংস্থা এফইএমএ বৃহস্পতিবার আমেরিকার সেনাবাহিনীকে লাশ রাখার ১ লাখ ব্যাগ প্রস্তুত রাখতে পরামর্শ দিয়েছে।