বাসস ক্রীড়া-৫ : দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই প্রথম হচ্ছে না ঐতিহ্যবাহী ‘উইম্বলডন’

104

বাসস ক্রীড়া-৫
টেনিস-উইম্বলডন
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই প্রথম হচ্ছে না ঐতিহ্যবাহী ‘উইম্বলডন’
লন্ডন, ২ এপ্রিল ২০২০ (বাসস) : অলিম্পিক, ফুটবল-ক্রিকেটসহ অন্যান্য ইভেন্টের মত প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে চলতি মৌসুমের উইম্বলডন টেনিসও বাতিল হয়ে গেল। করোনাভাইরাসের সংক্রমনের বিস্তার দিন দিন বেড়ে যাওয়ায় ঐতিহ্যবাহী এই টেনিস প্রতিযোগিতাটি বাতিল করার সিদ্বান্ত নিতে বাধ্য হন আয়োজক অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব।
গেল পঁচাত্তর বছরে যা হয়নি এ বার সেটিই ঘটলো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই প্রথম বাতিল হয়ে গেল বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডন।
আগামী ২৯ জুন থেকে শুরুর সূচি ছিলো উইম্বলডন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে প্রতিযোগিতা বাতিল করাটাই সঠিক বলে জানান অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের চেয়ারম্যান ইয়ান হিউইট। তিনি বলেন, ‘আমরা এখন চেষ্টা করব এই বিপদে স্থানীয় জলগণকে আমাদের সাধ্যমত সাহায্য করতে।’
শুধুমাত্র উইম্বলডনই নয়, ঘাষ কোর্টের মৌসুমও বাতিল করা হয়েছে। তাই ১৩ জুলাইয়ের আগে বিশ্বের কোথাও পেশাদার টেনিস হওয়ার সম্ভাবনা নেই। করোনার প্রকোপ না কমলে এই সময়টা আরও বাড়তেও পারে।
যুক্তরাজ্যের তৃণমূল পর্যায়ের সব টেনিসও বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে কুইন্স, ইস্টবোর্ন, নটিংহ্যাম, বার্মিংহামের সব টুর্নামেন্ট।
ছ’বারের উইম্বলডন চ্যাম্পিয়ন মার্কিন কিংবদন্তি বিলি জিন কিং আয়োজকদের সিদ্বান্তকে সঠিক বলছেন, ‘কমিটির সিদ্ধান্তকে সমর্থন করছি। এই মূর্হুতে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁডানোটাই শ্রেয়। ১৯৬১ থেকে প্রতিবার উইম্বলডনে যাচ্ছি। এ বারের প্রতিযোগিতা না-হওয়ার অভাব বোধ করব।’
দর্শকশূন্য অবস্থায় উইম্বলডন করা যায় কিনা, এমন একটা সম্ভাবনা নিয়ে আলোচনা করেছিল আয়োজকরা। কিন্তু সেটির বিপক্ষেই মত এসেছে বেশির ভাগ কমিটির সদস্যদের।
বাসস/অনু/এএমটি/১৬৫৫/স্বব