বাসস দেশ-২৮ : সাংবাদিক গোলাম সারওয়ারের ৭৭তম জন্মদিন কাল

528

বাসস দেশ-২৮
জন্মদিন-সারওয়ার
সাংবাদিক গোলাম সারওয়ারের ৭৭তম জন্মদিন কাল
ঢাকা, ৩১ মার্চ ২০২০ (বাসস) : আগামীকাল ১ এপ্রিল প্রয়াত সাংবাদিক গোলাম সারওয়ারের ৭৭তম জন্মদিন। দেশের আধুনিক সংবাদপত্রের অন্যতম কারিগর, মেধাবী ব্যক্তিত্ব, সাংবাদিক হিসেবে তিনি দৈনিক সমকাল ও যুগান্তর পত্রিকার প্রতিষ্ঠাতা স¤পাদক ও দৈনিক ইত্তেফাকের তিন দশকের বার্তা স¤পাদক হিসেবে দায়িত্ব পালন করে গেছেন।
গোলাম সারওয়ার ১৯৪৩ সালের এই দিনে বরিশালের বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন। ২০১৮ সালের ১৩ আগস্ট ৭৫ বছর বয়সে তিনি মারা যন। সাংবাদিক গোলাম সারওয়ারের পরিবারের পক্ষ থেকে তাঁকে স্মরণ, শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মিলাদ মাহফিলসহ তাঁর কবর জিয়ারত করা হবে।
গোলাম সারওয়ারের অকৃত্রিম আগ্রহ ও উদ্যোগে দৈনিক পত্রিকায় সাহিত্যকে তিনি মানে ও মর্যাদায় স্বতন্ত্র করেছেন। তিনি ছিলেন একজন দক্ষ ছড়াকার। ষাটের দশকে অসংখ্য ছড়া লিখেছেন। বাংলাদেশের চলচ্চিত্র ও সংগীত জগতে এক সময় তিনি ছিলেন ঘনিষ্ঠ। তার লেখা বেশ কয়েকটি গান আজও শ্রোতা হৃদয়ে শিহরণ জাগায়। তার রচিত গ্রন্থের মধ্যে ছড়া গ্রন্থ ‘রঙিন বেলুন’ ‘সম্পাদকের জবানবন্দি’, ‘অমিয় গরল’, ‘আমার যত কথা’ এবং ‘স্বপ্ন বেঁচে থাক’ ইত্যাদি উল্লেখযোগ্য। সাংবাদিকতায় জীবনব্যপি অনন্য ভূমিকার জন্যে ২০১৪ সালে একুশে পদক, ২০১৬ সালে কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আজীবন সম্মাননা এবং ২০১৭ সালে আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা লাভ করেন।
বৈশ্বিক মহামারি ‘কভিড-১৯’-এর কারণে গোলাম সারওয়ারের এবারের জন্মদিন উপলক্ষ্যে কোনো ধরনের অনুষ্ঠান ও স্মরণসভা হচ্ছে না।
বাসস/সবি/এমএআর/২১৩৫/এবিএইচ