বাসস ক্রীড়া-১৩ : বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের হয়ে খেলার স্বপ্ন দক্ষিণ আফ্রিকার কনওয়ের

235

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-কনওয়ে
বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ডের হয়ে খেলার স্বপ্ন দক্ষিণ আফ্রিকার কনওয়ের
ঢাকা, ৩১ মার্চ ২০২০ (বাসস) : নিউজিল্যান্ডের হয়ে খেলতে তিন বছর আগে জনভূূমি দক্ষিণ আফ্রিকা ছেড়েছিলেন বাঁ-হাতি ক্রিকেটার ডেভন কনওয়ে।
নিউজিল্যান্ডে পাড়ি দিয়ে ঘরোয়া ক্রিকেটে রানের ফুলঝুড়ি ফুটিয়েছেন ২৮ বছর বয়সী কনওয়ে। কিন্তু জাতীয় দলে খেলার সুযোগ পাচ্ছিলেন না তিনি। কারন তার স্বপ্নের পথে বাঁধা ছিলো- নিয়ম।।
আইসিসির নিয়ম অনুযায়ী মোট তিন বছর এবং প্রতি বছর কমপক্ষে ১০ মাস কোন দেশে থাকলে ঐ দেশের হয়ে খেলার অনুমতি পাবেন কনওয়ে।
আগামী আগস্টেই নিউজিল্যান্ডে বসবাসের তিন বছর পূর্ণ হবে কনওয়ের। এরপরই নিউজিল্যান্ডের হয়ে খেলতে পারবেন তিনি। আর আগস্টেই বাংলাদেশ সফরের অসাার কথা কিউইদের। পারফরমেন্সের বিপবেচনায় নির্বাচক চাইলে তাকে দলেও নিতে পারেন। আগস্টের ঐ সফরে বাংলাদেশ বিপক্ষে দু’টি টেস্ট খেলবে নিউজিল্যান্ড।
এ অবস্থায় শঙ্কার মধ্যে আছেন কনওয়ে। কারন পুরো বিশ্বই কাঁপছে করোনাভাইরাসে। তিনি বলেন, ‘মিশ্র অনুভূতি কাজ করছে। নিউজিল্যান্ডের হয়ে খেলতে পারব, এটা শুনে অবশ্যই খুশি হয়েছি। আবার সারা বিশ্বের অবস্থা যেমন চলছে, তাতেও খারাপ লাগছে।’
২০১৯-২০ মৌসুমে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে তিন সংস্করণে প্রায় ১৮শ রান করেছেন কনওয়ে। ফর্মে থাকলেও নিউজিল্যান্ড দলে সুযোগ পাওয়াটা কঠিনই হবে বলে জানান কনওয়ে, ‘নিউজিল্যান্ড দলে এক থেকে ছয় পর্যন্ত বিশ্বমানের ব্যাটসম্যান আছে। আমি কোথায় খেলব বলতে পারব না। সুযোগ আসলে তা লুফে নিবো।’
বাসস/এএমটি/২০০০/স্বব